করোনা মহামারিতে পুরো বিশ্ব প্রায় বিপর্যস্ত। মানুষের পাশাপাশি পশুপাখির প্রাণ রক্ষায় উদ্বেগের শেষ নেই। এরই মধ্যে আরেকটি ভ্যাকসিন বা টিকা নিয়ে সুখবর এলো। তৈরি হয়েছে পশুপাখির টিকা। রাশিয়ায় প্রস্তুত করা হয়েছে এর প্রায় ১৭ হাজার ডোজ। ইতোমধ্যে এই টিকা কেনার আগ্রহ দেখিয়েছে জার্মানি, দক্ষিণ কোরিয়া, ইরানসহ অন্তত ১২টি দেশ।

করোনার কাছে নিরুপায় হয়ে গেছে অনেক দেশ ও অঞ্চল। এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন কোটি কোটি মানুষ। করোনাভাইরাস সংক্রমিত হয়েছে অন্য প্রাণীর মধ্যেও। মানুষ থেকে অন্য প্রাণী এবং অন্য প্রাণী থেকে মানুষের দেহে ব্যাপক হারে ভাইরাস ছড়াতে পারে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগ প্রকাশ করেছে।

মানুষের জন্য করোনা টিকার প্রথম নিবন্ধন দেওয়ার পর গত মার্চ মাসে পশুপাখির জন্য করোনা টিকা তৈরি নিয়ে অগ্রগতির সুখবর দেয় রাশিয়া। সে সময় কুকুর, বিড়াল, শিয়ালসহ বেশ কয়েকটি প্রাণীর দেহে তাদের উদ্ভাবিত ভ্যাকসিন 'কারনিভ্যাক-কভ' অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে বলে জানানো হয় এবং সেটির নিবন্ধন দেওয়া হয়। এবার সেই টিকার প্রথম ব্যাচ তৈরি করা হয়েছে এবং এগুলো দেশটির কয়েকটি অঞ্চলে সরবরাহ করা হচ্ছে বলে গতকাল শুক্রবার রুশ এগ্রিকালচারাল রেগুলেটর রোসেলখোজনাজোর জানিয়েছে।

'কারনিভ্যাক-কভ' প্রাণীর দেহে ভাইরাস সংক্রমণ রুখে দেওয়ার পাশাপাশি এদের থেকে অন্যের দেহে ছড়ানোও রোধ করবে। সূত্র: এনডিটিভি।

মন্তব্য করুন