প্রাণীদেহ থেকে নয়, করোনাভাইরাস ছড়িয়েছে চীনের ল্যাবরেটরি থেকেই- এই ভাষ্যটি এখন জোরালো হয়ে উঠতে শুরু করেছে। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের সাবেক প্রধানের ডা. স্কট গটলিব উদ্ধৃতি দিয়ে নিউইয়র্ক টাইমস পত্রিকা জানিয়েছে, প্রাণীদেহ থেকে করোনার উৎপত্তি বিষয়ে চীনের দাবি ক্রমে সঙ্কুচিত হয়ে আসছে। উহানের ল্যাবরেটরি থেকে এই ভাইরাসের উৎপত্তি হওয়ার তত্ত্বটি ক্রমশ শক্তিশালী হয়ে উঠছে। চীন তাদের দাবিটি বিশ্বকে বোঝাতে ব্যর্থ হয়েছে। খবর এএনআইয়ের

ডা. স্কট গটলিব বলেন, ল্যাবরেটরি থেকে করোনার ছড়িয়ে পড়ার তত্ত্বটি ক্রমে বিস্তৃত হতে শুরু করেছে। প্রাণীদেহ থেকে এটা ছড়ানোর তত্ত্বটি ক্রমে মিইয়ে আসছে।

তিনি আরও বলেন, উহানের সামুদ্রিক প্রাণীর বাজার থেকে ভাইরাস ছড়িয়েছে- এ তত্ত্বকে আমরা স্বীকার করছি না। চীনের এই দাবি ক্রমশ বাস্তবতা হারাচ্ছে। ল্যাব থেকে ভাইরাস ছড়ায়নি, এমন কোনো জোরালো প্রমাণ চীন সরকার এখনো দিতে পারেনি। এতদিনে তারা এর প্রমাণ দেখাতে পারত। 

ডা. স্কট গটলিব বলেন, ল্যাবরেটরি থেকে করোনা ছড়ানোর তত্ত্বটিকে সত্য ধরে নিয়ে ল্যাবরেটরির সুরক্ষা আরও বাড়ানো যেতে পারে। যারা ওখানে ভাইরাস নিয়ে গবেষণা চালান, তাদের নিরাপত্তার জন্য এটা দরকার। এক্ষেত্রের ল্যাবের সুরক্ষাসহ অন্যান্য বিষয়ে আন্তর্জাতিকভাবে চিন্তাভাবনা করা দরকার।

অবশ্য ভাইরাসের উৎপত্তি ল্যাবরেটরিতে হোক আর বাজারে হোক, তাতে সমস্যার হেরফের হচ্ছে না বলে সতর্ক করে দেন গটলিব। তিনি সবাইকে এর প্রতিরোধে কাজ করার আহ্বান জানান।

বিষয় : করোনাভাইরাস চীন যুক্তরাষ্ট্র

মন্তব্য করুন