নাম পুষ্পরানী সরকার, বয়স ৮২ বছর। তবে বয়সের কারণে হেরে  যাওয়ার মানুষ নন তিনি। বয়সকে জয় করে নিজেকে পরিচিত করে তুলেছেন। ইউটিউবে যারা রান্না-বান্নার ভিডিও দেখেন তারা পুষ্পরানীকে এক নামেই চেনেন।

বিশেষ করে যারা বাঙালি রান্না পছন্দ করেন, তাদের কাছে খুবই পরিচিত পুষ্পরানী। তার ইউটিউব চ্যানেল ‘ভিলফুড’ বেশ জনপ্রিয়। চ্যানেলটির ‘মাস্টার শেফ’ পুষ্পরানী নিজেই।

হিন্দুস্তান টাইমস বলছে, পুষ্প ভারতীয় হলেও তার রান্নার জনপ্রিয়তা গোটাবিশ্বে। এমনকী, ভারতের সঙ্গে নানা বিরোধে জড়িয়ে থাকা চীনের মানুষও ফলো করেন ‘ভিলফুড’ ইউটিউব চ্যানেল। মুখরোচক রান্নার রেসিপি দিয়ে পুষ্প বনে গেছেন ইউটিউব স্টার।

২০১৭ সালে পুষ্পরানীর নাতি সুদীপ সরকার খোলেন এই ইউটিউব চ্যানেল। প্রথম যে ভিডিও পোস্ট করা হয়েছিল সেটি ছিল কুমড়া ফুলের বড়া। খড়ের ছাউনির রান্নাঘরে, শীল-নোড়ায় পেষা মশলা আর বাগানের সবজি, পুকুরের মাছ দিয়ে রান্না করেন পুষ্প। সাহায্য করেন তার ছেলের বউ। হারিয়ে যাওয়া নানা ধরনের রান্নার ভিডিও বানান পুষ্প।

পুষ্পরানীর বাড়ি ভারতের বীরভূমের ইলামবাজার বনভিলায়। পোশাক নয়, শুধু রান্না দিয়েই মন জয় করে ফেলেছেন মানুষের। বর্তমানে তার চ্যানেলের ফলোয়ার ১০ লাখ ৫৪ হাজার। ইউটিউব ২০২০ সালে তার চ্যানেলকে দিয়েছে 'গোল্ড প্লে' সম্মান। বছরে এই চ্যানেল থেকে আয় হচ্ছে আট থেকে ১০ লাখ রুপি। 

চীনে চ্যানেলটির ফলোয়ার ৪৬ হাজার। এ ছাড়া বাংলাদেশ, আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মানুষ ফলো করেন পুষ্পরানীর চ্যানেল। পুটি থেকে শুরু ইলিশ, থানকুনি পাতা থেকে লাউ শাক, ডিম থেকে শুরু করে মাংস-  সবই নানা কায়দায় রান্না করে দেখান ইউটিউবার পুষ্পরানী।