সাবেক অ্যামাজন প্রধান জেফ বেজোসকে মহাকাশ সফর থেকে পৃথিবীতে ফিরতে দিতে চান না অনেকেই। সে প্রমাণ মিলেছে সাম্প্রতিক এক অনলাইনে পিটিশনে। চেঞ্জ.অর্গের ওই পিটিশনের নাম ‘পিটিশন টু নট অ্যালাউ জেফ বেজোস রি-এন্ট্রি টু আর্থ’। এরই মধ্যে ১৮ হাজার ১১৪ জন স্বাক্ষর করেছেন পিটিশনটিতে।

পিটিশনে সুস্পষ্টভাবে বেজোসকে সুপারম্যান কমিকের খলনায়ক লেক্স লুথার বলা হচ্ছে। জোসে অর্টিজ নামের একজন তৈরি করেছেন ওই পিটিশন। স্বাক্ষরদাতাদের ধারণা, বেজোস পৃথিবীকে দখল করে নেবেন। আর এ কাজে ব্যবহার তিনি ব্যবহার করবেন ৫জি মাইক্রোচিপ। খবর ডেইলি মেইলের

পিটিশনাররা অবশ্য ছোট একটি ভুল করে ফেলেছেন। তারা বেজোসের রকেটকে পৃথিবীতে ফিরতে না দেওয়ার অনুরোধ জানিয়েছেন ব্লু অরিজিনের কাছে। ব্লু অরিজিন আদতে বেজোসেরই প্রতিষ্ঠান। এমনকি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীর পদেও রয়েছে তিনি।    

২০ জুলাই ভাইকে নিয়ে মহাকাশে রওনা হওয়ার পরিকল্পনা করেছেন বেজোস। এ মাসের শুরুতে বেজোস জানান, ব্লু অরিজিনের ‘নিউ শেপার্ড’ মহাকাশযানে করে রওনা হবেন মহাকাশের উদ্দেশ্যে। ইনস্টাগ্রামে এক আবেগঘন ভিডিও পোস্টের মাধ্যমে নিজের পরিকল্পনা সম্পর্কে জানিয়েছিলেন মার্কিন এ শতকোটিপতি।

ভিডিও পোস্টটির নিচে তিনি লিখেছিলেন, ‘আমি এই ফ্লাইটে যেতে চাই কারণ সারাজীবন আমি এটাই চেয়েছি। এটি একটি অভিযান। আমার জন্য এটি অনেক বড় ব্যাপার।’