মঙ্গল গ্রহে নতুন সভ্যতার সূচনা করতে অনেক মানুষের প্রয়োজন নেই। মাত্র ১১০ জন হলেই লাল গ্রহে নতুন মানব সভ্যতা গড়ে তোলা সম্ভব বলে দাবি করছেন এক ফরাসি বিজ্ঞানী।

ডেইলি মিররের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের বোর্দো ইনস্টিটিউট ন্যাশনাল পলিটেকনিকে অধ্যাপক জ্যাঁ মার্ক সালোটি একটি গাণিতিক মডেল তৈরি করেছেন। তাতে তিনি দেখিয়েছেন পৃথিবীর বাইরে অন্য একটি গ্রহে বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় উপাদান উৎপাদন করতে বা বসবাসের উপযোগী পরিবেশ গড়ে তুলতে কতজন মানুষের প্রয়োজন। এক্ষেত্রে তিনি উদাহরণ হিসেবে উল্লেখ করেছে লাল গ্রহ মঙ্গলে কথা।

সালোটি তার গাণিতিক মডেলটি অন্য গ্রহে টিকে থাকার জন্য একজন মানুষের কত সময় প্রয়োজন এবং তার কত সময় রয়েছে তার ওপর ভিত্তি করে তৈরি করেছেন। এজন্য প্রয়োজনীয় কাঠামোও তৈরি করেছেন তিনি।

মডেলটির একটি অপরিহার্য দিক হলো- শেয়ারিং। এতে একটি কাজই কয়েকজন মিলে করবে, যার ফলে ওই কাজটি করতে সময় স্বাভাবিকভাবেই কম লাগবে।

মঙ্গল গ্রহে টিকে থাকার জন্য কি কি দরকার সেসব ধারণাগুলো প্রকৌশল বিভাগ থেকে নেওয়া হয়েছে। 

সালোটির প্রজেক্ট অনুযায়ী, বসতি স্থাপনকারীরা একটা অক্সিজেন ভর্তি কাঁচের গম্বুজের মধ্যে থাকবেন এবং কৃষিকাজ করবেন, যা তাদের বেঁচে থাকতে সাহায্য করবে। এ ছাড়াও প্রাকৃতিক সম্পদ ব্যবহারে মনোযোগী হতে হবে তাদের।

বিষয় : মঙ্গল গ্রহ সভ্যতা

মন্তব্য করুন