ঢাকার পার্শ্ববর্তী সাত জেলায় কঠোর লকডাউন ঘোষণার কারণে সারা দেশের সঙ্গে সড়ক, নৌ ও রেলপথে বিচ্ছিন্ন হতে যাচ্ছে রাজধানী ঢাকা।

দেশের সীমান্তবর্তী জেলাগুলোয় করোনা সংক্রমণ বৃদ্ধি ও করোনার ডেল্টা ভেরিয়েন্ট ছড়িয়ে পড়ায় ঢাকাকে বিচ্ছিন্ন করার এই সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সোমবার বিকালে সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ঢাকার পার্শ্ববর্তী সাত জেলায় কঠোর লকডাউন ঘোষণার কথা জানান। জেলাগুলো হলো, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, মাদারীপুর, গাজীপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জ। মঙ্গলবার ভোর ৬টা থেকে শুরু হচ্ছে এই লকডাউন, চলবে ৩০ জুন মধ্যরাত পর্যন্ত।

মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, কঠোর লকডাউন চলাকালে জরুরি সেবাদাতা প্রতিষ্ঠানের গাড়ি ছাড়া কোনো যানবাহন চলবে না। রেলমন্ত্রী জানিয়েছেন, কঠোর লকডাউনের সময় ওই সাত জেলায় কোনো ট্রেন থামবে না। এমনকি এসব জেলার কোনো বাসিন্দা এই সময়ে ট্রেনে যাত্রী হতে পারবেন না।

সোমবার সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) জানায়, লকডাউন চলাকালে সাত জেলায় যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ থাকবে। তবে পণ্য পরিবহন এবং জরুরি সেবা দেওয়া নৌযানের ক্ষেত্রে এ আদেশ কার্যকর হবে না।

লকডাউন চলাকালে ঢাকা-মাদারীপুর, ঢাকা-মিরকাদিম/ মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ/চাঁদপুর/নড়িয়া, শিমুলিয়া (মুন্সীগঞ্জ)- বাংলাবাজার (মাদারিপুর)/মাঝিকান্দি (শরিয়তপুর), আরিচা (মানিকগঞ্জ) কাজিরহাট, পাটুরিয়া (মানিকগঞ্জ)-দৌলতদিয়া (রাজবাড়ী) নৌপথগুলোতে উল্লেখিত জেলার সংশ্লিষ্ট নৌপথে লঞ্চ,স্পিডবোট, ট্রলার ও অন্যান্য নৌযান চলাচল বন্ধ থাকবে।

এদিকে সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার ও সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ সমকালকে জানিয়েছেন, মঙ্গলবার থেকে ঢাকা থেকে দূরপাল্লার কোন বাস চলবে না।

বিআরটিএ চেয়ারম্যান বিধিনিষেধের ব্যাখ্যায় সমকালকে বলেন, ‘অস্পষ্টতা দূর করতে মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে কথা বলেছি। সরকারের নির্দেশনা হল, লকডাউন জারি করা জেলাগুলোতে কোনো ধরনের যাত্রীবাহী যানবাহন চলবে না। অর্থাৎ ঢাকা থেকে কোনো বাস ছেড়ে তা লকডাউন ঘোষিত জেলায় যাবে না। এমনকি ওইসব জেলার ওপর দিয়ে অন্য জেলাতেও যাবে না।’

ঢাকা থেকে ময়মনসিংহ বিভাগের রুটে চলাচল করা দূরপাল্লার সব বাস গাজীপুর হয়ে চলাচলা করে। উত্তরবঙ্গের বাস চলে গাজীপুরের চন্দ্রা হয়ে। দক্ষিণবঙ্গের ২১ জেলার সব বাস মানিকগঞ্জ ও মুন্সিগঞ্জের বিভিন্ন উপজেলা হয়ে যাতায়াত করে। সিলেট ও চট্টগ্রামের বাস নারায়ণগঞ্জ হয়ে চলে।

নুর মোহাম্মদ মজুমদার বলেন, ‘নারায়ণগঞ্জে লকডাউন মানে- ঢাকা থেকে আগামী ৯ দিন দিন কোনো বাস এই জেলা হয়ে চলবে না। চট্টগ্রাম, সিলেট যাবে না।’

খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ‘ঢাকা সম্পূর্ণ বিচ্ছিন্ন হতে যাচ্ছে। সড়কপথে ঢাকার সঙ্গে অন্য জেলার যোগাযোগ থাকবে না। মঙ্গলবার সকাল থেকে দূরপাল্লার বাসও চলবে না। শুধু ঢাকার অভ্যন্তরীণ নগর পরিবহন চলবে।’


বিষয় : করোনাভাইরাস লকডাউন মন্ত্রিপরিষদ বিভাগ

মন্তব্য করুন