চীনের তিন নভোচারী মহাকাশ স্টেশনে পুরো একটি দিন পার করলেন। এ সময় তারা অন্যান্য কাজের পাশাপাশি ভাতঘুম সেরে নিতেও ভুল করেননি। বুধবার প্রকাশ করা নতুন ভিডিও ফুটেজে দেখা যায়, তাদের সামনে খাবারের বাক্স।

ফুটেজে তাদের ২৪ ঘণ্টার কার্যক্রম স্থান পেয়েছে। নভোচারী নিয়ে হাইসেং, লিই বোমিং এবং ট্যাং হংবো ভূপৃষ্ঠ থেকে ৩৮০ কিলোমিটার দূরে তৈরি নতুন মহাকাশ স্টেশনে অবস্থান করছেন। স্টেশনের ভেতর ১৭ মিটার লম্বা আর চার মিটার চওড়া সিলিন্ডার আকৃতির তিয়ানে নামে কক্ষে নভোচারীরা তিন মাস থাকবেন। সেখানে তারা মহাকাশে হাঁটবেন, দেখবেন এবং গবেষণা করবেন। এখানে বিজ্ঞান ল্যাব এবং মহাকাশ পর্যবেক্ষণের জন্য অত্যাধুনিক হাবল-ক্লাস টেলিস্কোপ রয়েছে।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমে প্রচারিত ফুটেজে দেখা যায়, বুধবার তারা ভূপৃষ্ঠের নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ করেন। খবরে বলা হয়, তিন নভোচারী সপ্তাহে এক দিন বিরতি পাবেন যাতে তাদের কর্মস্পৃহা বজায় থাকে। বুধবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং নভোচারীদের সঙ্গে ৫ মিনিট কথা বলেন। এ সময় তিনি তাদের কাজের জন্য ধন্যবাদ জানান। জিনপিং বলেন, মহাকাশে তিন মাস থাকার সময় আপনারা চীনের নাগরিকদের হৃদয়ে অবস্থান করবেন। সূত্র :বিবিসি।



বিষয় : চীন নভোচারী মহাকাশযান

মন্তব্য করুন