ঢাকা শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

উগ্রপন্থী ইসরায়েলিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

উগ্রপন্থী ইসরায়েলিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

ছবি-সংগৃহীত

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২৩ | ০৬:৪৯ | আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ | ০৬:৫২

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতায় জড়িত ইসরায়েলি উগ্রপন্থী সেটলারদের (বসতি স্থাপনকারী) ওপর আগামী কয়েক সপ্তাহের মধ্যে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, বাইডেন প্রশাসন ইসরায়েলকে এরই মধ্যে জানিয়েছে, ওয়াশিংটন আগামী কয়েক সপ্তাহের মধ্যে ওই উগ্রপন্থীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা ঘোষণা করবে। 

বৃহস্পতিবার ইসরায়েলে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সেখানে তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে নেতানিয়াহুকে ব্লিঙ্কেন জানিয়ে আসেন, পশ্চিমতীরে ফিলিস্তিনিদের ওপর হামলার ঘটনায় তারা নিজস্ব ব্যবস্থা নেবেন। এর অংশ হিসেবে বেশ কয়েকজন উগ্রপন্থি ইহুদির ওপর ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হবে। তবে সেই ব্যক্তিদের পরিচয় বা সংখ্যার বিষয়ে তিনি কোনো তথ্য দেননি। 

যেসব এলাকা মিলিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের ভূখণ্ড বলে দাবি করা হয় পশ্চিম তীর তার মধ্যে অন্যতম। সাম্প্রতিক মাসগুলোতে এখানে ইহুদি বসতি সম্প্রসারণ ব্যাপকভাবে বেড়েছে। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় স্থানীয় বাসিন্দাদের উচ্ছেদ করে ইহুদি বসতি স্থাপন চলছে। মার্কিন মধ্যস্থতায় শান্তি প্রতিষ্ঠার যে প্রচেষ্টা সেটিতে প্রায় দশক ধরে অচলাবস্থা চলছে। এর মধ্যে পশ্চিম তীরে ভয়াবহভাবে বেড়েছে সহিংসতা। 

ফিলিস্তিনের স্বাধীনতাকর্মী সশস্ত্র গোষ্ঠী হামাস গত ৭ অক্টোবর ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে মারাত্মক হামলার প্রতিক্রিয়ায় ইসরায়েল গাজায় নির্বিচারে বোমা হামলা চালিয়ে যাচ্ছে। গতকাল বৃহস্পতিবার যুদ্ধবিরতি শেষ হওয়ার পর আবার হামলা শুরু করেছে ইসরায়েল। সহিংসতা এবার গত ১৫ বছরের যে কোনো সংঘাতকে ছাড়িয়ে গেছে। এ পর্যন্ত ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। 

আরও পড়ুন

×