ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

নৈতিকতাবিরোধী কর্মকাণ্ডে মার্কিন কংগ্রেসের সদস্যপদ হারালেন সান্তোস

নৈতিকতাবিরোধী কর্মকাণ্ডে মার্কিন কংগ্রেসের সদস্যপদ হারালেন সান্তোস

ছবি-সিএনএন

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২৩ | ০৭:১৯

নৈতিকতাবিরোধী কর্মকাণ্ডের জন্য কংগ্রেস থেকে বহিষ্কৃত হয়েছেন রিপাবলিকান নেতা জর্জ সান্তোস। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ষষ্ঠ ব্যক্তি হিসেবে কংগ্রেসের সদস্যপদ হারালেন তিনি।

সান্তোসকে কংগ্রেস থেকে বহিষ্কারের প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন ৩১১ জন সদস্য। আর প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন ১১৪ জন। 

এর আগেও একবার সান্তোসকে কংগ্রেস থেকে বহিষ্কারের প্রস্তাবের ওপর প্রতিনিধি পরিষদে ভোটাভুটি হয়েছিল। তবে সেবার ডেমোক্রেটিক পার্টির জ্যেষ্ঠ নেতারা প্রস্তাবের বিপক্ষে ভোট দেওয়ায় রক্ষা পেয়েছিলেন তিনি।

সম্প্রতি প্রতিনিধি পরিষদের নৈতিকতাবিষয়ক কমিটির এক প্রতিবেদনে উঠে আসে, সান্তোস নির্বাচনী প্রচারের জন্য সংগৃহীত তহবিলের অর্থ নিজের জন্য ব্যবহার করেছিলেন। সান্তোস কীভাবে ভ্রমণ, সৌন্দর্য বৃদ্ধির চিকিৎসা ও বিলাসী পণ্য কেনায় এসব অর্থ ব্যয় করেছিলেন, সেগুলো বিস্তারিত উঠে আসে এই প্রতিবেদনে।

এই প্রতিবেদন প্রকাশের পর সান্তোষের সংকট বাড়ে। চাপের মুখে তিনি আর পরবর্তী নির্বাচনে প্রার্থী হবেন না বলে ঘোষণা দেন। তবে তাতে সন্তুষ্ট হননি কংগ্রেস সদস্যরা।

গত মে মাসে প্রতারণা, সরকারি তহবিল তছরুপ, মুদ্রা পাচার এবং কংগ্রেসে মিথ্যা বক্তব্য দেওয়াসহ ১৩টি অভিযোগে সান্তোসকে অভিযুক্ত করেন আদালত। এরপর অক্টোবরে তাঁর বিরুদ্ধে আরও ১০টি অভিযোগ তোলা হয় আদালতে। 

সান্তোসকে বহিষ্কারের পক্ষে ভোট দিয়েছেন রিপাবলিকান পার্টির ১০৫ জন সদস্য। এর সঙ্গে ডেমোক্রেটিক পার্টির ২০৬ ভোট মিলিয়ে প্রস্তাবের পক্ষে দুই–তৃতীয়াংশ ভোট পড়েছে। সূত্র-সিএনএন 

আরও পড়ুন

×