হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি হত্যায় এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে; যাকে এই ঘটনার মূল অভিযুক্ত বা ‘নাটের গুরু’ বলে ধারণা করছে পুলিশ।

স্থানীয় সময় রোববার রাতে দেশটির রাজধানী পোর্ট-অ-প্রিন্সে পুলিশের এক ব্রিফিংয়ে এতথ্য জানানো হয় বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

গ্রেপ্তার ক্রিশ্চিয়ান এমানুয়ের শ্যানন (৬৩) হাইতির নাগরিক। রাজনৈতিক কারণে গত জুনে একটি ব্যক্তিগত বিমানে তিনি দেশে প্রবেশ করেন।

হাইতির পুলিশপ্রধান লিওন চার্লস বলেন, রাজনৈতিক উদ্দেশে ব্যক্তিগত বিমানে এই ব্যক্তি দেশে প্রবেশ করেছিলেন।তার প্রথম পরিকল্পনা ছিল প্রেসিডেন্টকে গ্রেপ্তার করানো; পরে পরিকল্পনা পরিবর্তন হয়।

তিনি বলেন, শ্যানন দুইজন ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেছিলেন, এরাই এই হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড হিসেবে কাজ করেছে।

নিজ বাসভবনে গত ৭ জুলাই গুলিতে খুন হন হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি। হামলায় তার স্ত্রী আহত হন। ঘটনার পরপরই সন্দেহভাজন চার ব্যক্তি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে গোলাগুলিতে নিহত হন। গ্রেপ্তার করা হয় কয়েকজনকে।

প্রেসিডেন্ট মইসি নিহত হওয়ায় হাইতির সরকারের দায়িত্ব নিয়েছেন অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ক্লদে জোসেফ। তিনি জনসাধারণের চলাচলের ওপর অবরোধ আরোপ করেছেন।

এ ছাড়া জনগণের নিরাপত্তা নিশ্চিত করা, পরিস্থিতি শান্ত রাখা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ ও সেনাবাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে।


বিষয় : হাইতি প্রেসিডেন্ট খুন হাইতির প্রেসিডেন্ট

মন্তব্য করুন