টোকিও অলিম্পিকসের ফুটবল ইভেন্টে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হলো আর্জেন্টিনাকে। আর তাদের বিদায়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে স্পেন।

সাইতামা স্টেডিয়ামে 'সি' গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। ম্যাচের দ্বিতীয়ার্ধে মিকেল মেরিনোর গোলে এগিয়ে যায় স্পেন। পরে তমাস বেলমোন্তে সমতা আনলেও জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি আর্জেন্টিনা। গ্রুপের অন্য ম্যাচে অস্ট্রেলিয়াকে ২-০ গোলে হারিয়ে শেষ আটে উঠেছে মিশর।

তিন ম্যাচে এক জয় ও দুই ড্রয়ে ৫ পয়েন্ট পায় স্পেন। একটি জয় ও একটি ড্রয়ে আর্জেন্টিনার পয়েন্ট মিশরের সমান ৪। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে গ্রুপ রানার্সআপ হয় মিশর।

৩ পয়েন্ট নিয়ে গ্রুপের তলানিতে থেকে বিদায় নিয়েছে অস্ট্রেলিয়া। আর এই অস্ট্রেলিয়ার কাছেই ২-০ গোলে হেরে গ্রুপ পর্ব শুরু করেছিল আর্জেন্টিনা।

শেষ আটে স্পেনের প্রতিপক্ষ 'ডি' গ্রুপের রানার্সআপ কোত দি ভোয়া। মিশর খেলবে এই গ্রুপের চ্যাম্পিয়ন ও গতবারের সোনাজয়ী ব্রাজিলের বিপক্ষে।

হার দিয়ে আসর শুরু করে আর্জেন্টিনা। অবশ্য পরের ম্যাচে মিশরকে হারিয়ে  কোয়ার্টার-ফাইনালে ওঠার স্বপ্ন বাঁচিয়ে রেখেছিল তারা। 


পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলেছে স্পেন। তবে ফিনিশিং ভালো হচ্ছিল না। ম্যাচের ৬৬তম মিনিটে দানি ওলমোর পাস পেয়ে স্পেনকে এগিয়ে নেন মেরিনো। শেষ দিকে মরিয়া হয়ে ওঠে আর্জেন্টিনা। নির্ধারিত সময়ের তিন মিনিট আগে থিয়াগো আলমাদার কর্নার থেকে সমতা টানেন বেলমোন্তে। 

'এ' গ্রুপ থেকে তিন ম্যাচে জয় পেয়ে পরের রাউন্ডে উঠেছে স্বাগতিক জাপান। বুধবার তারা ফ্রান্সকে উড়িয়ে দেয় ৪-০ গোলে। তিন ম্যাচে দুই হারে বিদায় নিতে হয়েছে ফ্রান্সকে।

শেষ আটে জাপানের প্রতিপক্ষ 'বি' গ্রুপের রানার্সআপ নিউজিল্যান্ড। 'এ' গ্রুপের রানার্সআপ মেক্সিকো এই পর্বে খেলবে 'বি' গ্রুপের চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়ার বিপক্ষে।