করোনা মহামারির কারণে পর্যটকদের জন্য দরজা বন্ধ রেখেছিল সৌদি আরব। অবশেষে প্রায় দেড় বছর পর সেই নিষেধাজ্ঞা কড়া শর্তসাপেক্ষে তুলে নিচ্ছে দেশটি।

শুক্রবার আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, শুধু সৌদি সরকার অনুমোদিত করোনাভাইরাসরোধী টিকার প্রয়োজনীয় সব ডোজ নেওয়া থাকলেই দেশটিতে প্রবেশাধিকার পাবেন বিদেশি পর্যটকরা। 

আগামী রোববার থেকে পর্যটকদের জন্য দরজা খুললেও এখনও বিদেশিদের ওমরাহ যাত্রার ওপর থেকে নিষেধাজ্ঞা ওঠেনি। প্রতি বছর লাখ লাখ মুসলমান ওমরাহ করতে সৌদি আরব যান।

সৌদি পর্যটন মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, শনিবার থেকে বিদেশি পর্যটকরা ট্যুরিস্ট ভিসা নিয়ে সেখানে যেতে পারবেন। তবে পর্যটকদের মডার্না, ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা বা জনসন অ্যান্ড জনসনের টিকার ডোজ শেষ করতে হবে। সৌদিতে গেলে তাদের আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না। অন্তত ৭২ ঘণ্টা আগে করা করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট তাদের সঙ্গে রাখতে হবে।

এর আগে ২০১৯ সাল থেকে সৌদি আরব পর্যটকদের জন্য ভিসা দিতে শুরু করে। তারপর থেকে গত বছরের মার্চ পর্যন্ত চার লাখ পর্যটক সেখানে গেছেন। তবে তারপর করোনার জন্য সৌদির দরজা পর্যটকদের জন্য বন্ধ হয়ে যায়। এমনকি হজ ও ওমরাহর জন্যও বিদেশিদের ঢুকতে দেওয়া হয়নি। এখন শুধু টিকা নেওয়া সৌদি বাসিন্দারাই ওমরাহ করতে পারেন।