আফগানিস্তান নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনায় ভারতকে বাদ দিয়েই আলোচনায় বসতে যাচ্ছে রাশিয়া। আলোচনার জন্য যুক্তরাষ্ট্র, চীন ও পাকিস্তানকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে ভারতকে আমন্ত্রণ জানানো হয়নি। খবর এনডিটিভির। 

আফগানিস্তানে তালেবানের চলমান সংঘাত বন্ধ করতে রাশিয়া এই উদ্যোগ গ্রহণ করেছে। এছাড়াও আফগানিস্তানে কীভাবে শান্তি স্থাপন করা যায়, সেটি নিয়ে আলোচনা করবে রাশিয়া। তাই সবার সঙ্গে যোগাযোগের প্রচেষ্টা বাড়িয়েছে। 

যুক্তরাষ্ট্র, চীন এবং পাকিস্তানকে নিয়ে আগামী ১১ আগস্ট কাতারে বৈঠকে বসার কথা রাশিয়ার। এর আগে  ১৮ মার্চ এবং ৩০ এপ্রিল একই ধরনের বৈঠক অনুষ্ঠিত হয়।

এর আগে গত মাসে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লেভরভ বলেন, আফগান পরিস্থিতি নিয়ে ভারত এবং অন্যান্য দেশগুলোর সঙ্গে কাজ চালিয়ে যাবে তার দেশ। 

সে সময় তিনি সাংবাদিকদের উদ্দেশে বলেন, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে প্রভাব ফেলতে পারে এমন দেশ যেমন-কেন্দ্রীয় এশিয়ায় আমাদের অংশীদারী দেশসমূহ, ভারত, ইরান এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করে যাব। তিনি বলেন, ‘মস্কো ফরমেটে’ আমরা প্রধান দেশগুলোকে অন্তর্ভূক্ত করব।’

রাশিয়ার আমন্ত্রণ না পাওয়ার বিষয়ে ভারতের পক্ষ থেকে এখনও কিছু বলা হয়নি। তবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আগামী ৬ আগস্ট আফগান পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। ওই বৈঠককে ইতিবাচক উন্নয়ন বলে উল্লেখ করেছেন ভারতে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত ফরিদ মামুনজাই।