আঙ্গুর অনেকেরই পছন্দের ফল। বিশ্বের অনেক গ্রীষ্মপ্রধান দেশে কম দামে এই ফল পাওয়া যায়। যদিও আবার অনেক দেশে অপেক্ষাকৃত বেশি দাম দিয়েই এক গুচ্ছ আঙ্গুর কিনতে হয়। কিন্তু তাই বলে একটা আঙ্গুর কিনতে যদি ৩৮ হাজারেরও বেশি হাজার খরচ হয় তাহলে কেমন লাগবে?

শুনতে অবিশ্বাস্য লাগলেও জাপানে এমনই এক ধরনের আঙ্গুর পাওয়া যায় যা একটি কিনতে আপনাকে খরচ করতে হবে ৯০ থেকে ৪৫০ ডলার। বাংলাদেশি টাকায় যার মূল্য দাঁড়ায় সাড়ে ৭ হাজার থেকে ৩৮ হাজার টাকারও বেশি।

রুবি রোমান নামের বিশেষ জাতের এই আঙ্গুরটি শুধুমাত্র জাপানে উৎপাদন করা হয়। এটি পৃথিবীর সবচেয়ে দামি আঙ্গুর হিসেবে পরিচিত। এই আঙুরের একেকটির ওজনই ২০ গ্রামের বেশি।

কি কারণে এই আঙ্গুর এত দামি তা নিয়ে অনেকেরই প্রশ্ন আছে। জানা গেছে, ব্যতিক্রমী  স্বাদ এবং অনন্য আকারের কারণেই এই আঙ্গুর এত দামি।

রুবি রোমান নামের এই আঙ্গুরে দেখতে অনেকটা পিংপং বলের মত। এর স্বাদ এতটাই মিষ্টি আর সুন্দর যে কেউ একবার খেতে শুরু করলে আর থামতে চায় না।

রুবি রোমান আঙ্গুর একমাত্র জাপানের ইসিকাওয়ায় বিক্রি এবং বাজারজাত করা হয়। অত্যন্ত বিরল এই ফলটি প্রতি বছর মাত্র ২৪ হাজার গুচ্ছ পরিমাণে চাষ করা হয়।

ইসিকাওয়া প্রশাসন এই আঙ্গুর বিক্রির জন্য কঠোর নিয়ম করেছে। যেহেতু প্রতি বছর খুব কম পরিমাণে এই ফল উৎপাদন হয় তাই বিক্রির আগে ভালোভাবে এর গুণমান মান নিশ্চিত করা হয়। কঠোরভাবে মান পরীক্ষার পরই ক্রেতার হাতে তুলে দেওয়া হয় বিশ্বের অন্যতম দামি এই ফল।

২০২০ সালে, রুবি রোমান আঙ্গুরের একটি গুচ্ছ প্রায় ১২ হাজার মার্কিন ডলারে নিলামে বিক্রি হয়েছিল। সেখানে একেকটি আঙ্গুরের দাম পড়েছিল প্রায় ৪০০ ডলার। বাংলাদেশি টাকায় যার মূল্য দাঁড়ায় ৩৪ হাজার টাকা। সূত্র : ডিএনএ