বঙ্গোপসাগরে তৈরি হয়েছে অতি গভীর নিম্নচাপ। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া দপ্তর। ‘গুলাব’ নামের ঘূর্ণিঝড়টি রোববারই ভারতে আঘাত হানতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর। খবর এনডিটিভির।

পাকিস্তান ঘূর্ণিঝড়টির নামকরণ করেছে ‘গুলাব’। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তা স্থলভাগে আছড়ে পড়তে পারে। এরই মধ্যে ওডিশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে এ রাজ্যেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এ ছাড়া বৃষ্টি হতে পারে পশ্চিমবঙ্গেও। বিশেষ করে উপকূলবর্তী জেলা অর্থাৎ দক্ষিণ চব্বিশ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে।

এ ছাড়াও উত্তর চব্বিশ পরগনা, কলকাতা, হাওড়া ও হুগলিতেও আজ রোববার থেকেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সোমবার দুই চব্বিশ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সতর্ক বার্তা জারি হয়েছে।

এ মূহূর্তে উত্তর-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে অতি গভীর নিম্নচাপ। তা ক্রমেই উত্তর-পূর্ব দিকে অগ্রসর হওয়ার কথা রয়েছে। ভারতের আবহাওয়া বিভাগ মৌসুম ভবন জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় এই অতি গভীর নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে।