ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

সেনাবাহিনী দুর্বল হয়ে পড়েছে, দাবি বিদ্রোহীদের

মিয়ানমারে জান্তা সরকারের পতন পর্যন্ত অভিযান ১০২৭ চলবে

মিয়ানমার সেনাবাহিনী। ছবি: সংগৃহীত

সমকাল ডেস্ক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২৩ | ২৩:৪৯

মিয়ানমারে জান্তা সরকারের পতন না হওয়া পর্যন্ত অভিযান ১০২৭ থামার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছে জাতিগত বিদ্রোহী গ্রুপগুলোর জোট ব্রাদারহুড অ্যালায়েন্স। জান্তা সেনাদের বিরুদ্ধে গত ২৭ অক্টোবর থেকে তারা আক্রমণ চালিয়ে আসছে। জোটটি বলছে, তাদের আক্রমণে জান্তা সেনারা দুর্বল হয়ে পড়েছে। ফলে তাদের সঙ্গে আলোচনার প্রয়োজন নেই। 

অন্যদিকে, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধ বন্ধে দক্ষিণ এশিয়ার সংগঠন আসিয়ান ব্যর্থ হয়েছে দাবি করেছে মিয়ানমারের ৬ শতাধিক সুশীল সমাজের সংস্থা। জান্তা সরকারের সঙ্গে বিদ্রোহী কিংবা বেসামরিক সরকারকে আলোচনায় বাসার আহ্বান না জানাতেও সংগঠনটিকে বলেছেন তারা। খবর ইরাবতির।

মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মির (এমএনডিএএ) মুখপাত্র লি জার ওয়েনও বলেছেন, জান্তার সঙ্গে আলোচনার দরকার নেই। কারণ তাদের সামরিক বাহিনী দুর্বল। এটি এতটাই নিঃশেষ হয়ে গেছে যে, ব্রাদারহুড অ্যালায়েন্সের দখলকৃত এলাকা পুনরুদ্ধার করার জন্য প্রয়োজনীয় স্থল বাহিনীও নেই।  

জাতিগত তিনটি সশস্ত্র গ্রুপের জোট এরই মধ্যে উত্তর শান রাজ্যে চীনের সীমান্তবর্তী কোকাং স্বশাসিত অঞ্চলের বেশির ভাগ নিয়ন্ত্রণে নিয়েছে।
এমএনডিএএ বর্তমানে কোকাংয়ের রাজধানী লাউকাই টাউন দখলের দিকে অগ্রসর হচ্ছে।  

এদিকে, ৬ শতাধিক সুশীল সমাজ সংস্থা গত শুক্রবার এক যৌথ বিবৃতিতে বলেছে, অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনসের (আসিয়ান) অবশ্যই মিয়ানমারে ‘অন্তর্ভুক্ত জাতীয় সংলাপের’ আহ্বান থেকে বিরত থাকতে হবে। হত্যাকারীদের সঙ্গে আলোচনার জন্য ভুক্তভোগীদের প্রতি আহ্বান জানিয়ে আসিয়ান গণহত্যার প্রতি অন্ধ দৃষ্টি নিক্ষেপ করছে।

বিবৃতিতে তারা উল্লেখ করে, জান্তা সরকার ২৫ হাজারের বেশি নাগরিককে গ্রেপ্তার করেছে। ৪ হাজার ২০০ জনেরও বেশি মানুষকে হত্যা করেছে। এ ছাড়া, ৭৬ হাজার বাড়িঘর ও অন্যান্য কাঠামো পুড়িয়ে দিয়েছে। 

সম্প্রতি ইন্দোনেশিয়ার বিশেষ দূতের কার্যালয় মিয়ানমারের জান্তা সরকার ও বিরোধীদের নিয়ে বৈঠকের আয়োজন করে। বৈঠকে সব পক্ষের সমন্বয়ে সংলাপে অগ্রসর হওয়ার দাবি করা হয়। যদিও পরে দেশটির বেসামরিক সরকার জাকার্তার ওই দাবিকে অস্বীকার করে। 


 

আরও পড়ুন

×