মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় এ বছর যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পেলেন মারিয়া রেসা ও দিমিত্রি মুরাতভ। নরওয়েজিন নোবেল কমিটি ২০২১ সালে শান্তিতে নোবেলজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে। শুক্রবার বাংলাদেশ সময় বিকাল তিনটায় নরওয়ের রাজধানী অসলোতে এ ঘোষণা দেওয়া হয়।   

নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়, গণতন্ত্র ও দীর্ঘমেয়াদী শান্তির পূর্বশর্ত হিসেবে যে মানদণ্ড ধরা হয়, সেই মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর এই দু’জনকে নোবেল পুরস্কার দেওয়া হবে। 

মারিয়া রেসা ফিলিপিন্সের নাগরিক। ১৯৬৩ সালের ২ অক্টোবর ফিলিপিন্সের ম্যানিলায় তার জন্ম। তিনি অনুসন্ধানী সাংবাদিকতার ডিজিটাল মিডিয়া কোম্পানি র‌্যাপলারের প্রতিষ্ঠাতা। মানুষের বাকস্বাধীনতা নিয়ে কাজ করছেন তিনি। সাংবাদিক ও র‌্যাপলারের প্রধান হিসেবে বাকস্বাধীনতা রক্ষায় তিনি কাজ করছেন।  

অপর নোবেল জয়ী দিমিত্রি মুরাতভের জন্ম ১৯৬১ সালে রাশিয়ায়। কয়েক দশক ধরে রাশিয়ায় বাকস্বাধীনতার পক্ষে লড়াই করছেন। স্বাধীন সংবাদমাধ্যম নোভাজা গ্যাজেটা সহ-প্রতিষ্ঠাদের একজন তিনি। ১৯৯৩ সালে এই সংবাদমাধ্যমটি প্রতিষ্ঠা করা হয়। ১৯৯৫ সাল থেকে ২৪ বছর তিনি পত্রিকাটির প্রধান সম্পাদকের দায়িত্বে আছেন।