আফগানিস্তানের একটি শিয়া মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ৪১ জন নিহত ও অন্তত ৭০ জন আহত হয়েছে বলে জানিয়েছে প্রদেশটির জনস্বাস্থ্য কর্মকর্তারা।

শুক্রবার বিকেলে শহরের শিয়া উপাসকদের সবচেয়ে বড় মসজিদ বিবি ফাতেমা মসজিদে এ বোমা হামলার ঘটনা ঘটে। খবর আল-জাজিরার।  

একজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, মসজিদের প্রধান ফটকের কাছে তিনি তিনটি বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, তালেবানের বিশেষ সৈন্যরা মসজিদটিকে ঘিরে রেখেছে এবং আহতদের চিকিৎসার জন্য সবাইকে রক্ত দিতে এগিয়ে আসার আহবান জানিয়েছে।

ঠিক কী কারণে বিস্ফোরণ ঘটেছে, তা নিশ্চিতভাবে জানা যায়নি। ধারণা করা হচ্ছে, এটি আত্মঘাতী বোমা হামলা। আহত ব্যক্তিদের স্থানীয় মিরওয়াইস হাসপাতালে নেওয়া হয়েছে বলে জানান হাসপাতালের একজন চিকিৎসক।

আফগানিস্তানে বিবিসির সংবাদদাতা সেকান্দার কিরমানি টুইট করেছেন- ইসলামিক স্টেটের স্থানীয় একটি গ্রুপ আইএস-কে এই হামলার দায়িত্ব স্বীকার করতে পারে।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কারী সাদ খোস্তি টুইটারে বলেছন, 'আমরা এই বোমা হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করছি। কান্দাহার মসজিদের শিয়াদের মসজিদে এ বিস্ফোরণের ঘটনায় আমাদের দেশের অনেকে শহীদ হয়েছেন এবং আহত হয়েছেন।' 

এর আগে গত শুক্রবার জুমার নামাজের সময় কুন্দজ শহরের একটি শিয়া মসজিদে বোমা হামলায় শতাধিক হতাহত হয়। পরে আইএস এ হামলার দায় স্বীকার করে। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনাদের চলে যাওয়ার পর সেটি ছিল সবচেয়ে ভয়াবহ হামলা।