সুইডেনের স্টকহোমে এক জলবায়ু কনসার্টে নেচে গেয়ে দর্শকদের তাক লাগিয়ে দিয়েছেন সুইডিশ অধিকারকমী গ্রেটা থুনবার্গ। ১৮ বছর বয়সী এই তরুণী আশির দশকের ব্রিটিশ গায়ক রিক অ্যাস্টলির জনপ্রিয় গান ‘নেভার গোনা গিভ ইউ আপ’ গেয়ে উপস্থিত দর্শকদের মাতিয়ে তুলেন। 

শনিবার জলবায়ু পরিবর্তনের প্রভাব তুলে ধরতে আয়োজিত কনসার্টের মঞ্চে তিনি এই গান ও নাচ প্রদর্শন করেন। অনলাইনে গ্রেটার নাচের সেই ভিডিও শেয়ার করতেই ভাইরাল হয়। ভিডিওতে দেখা যায় থুনবার্গ দর্শকদের সামনে গাইছেন, ‘উই আর নো স্ট্রেনঞ্জারস টু লাভ/ইউ নো দ্য রুলস, অ্যান্ড সো…’। ওই সময় তার সহযোগী এক জলবায়ুকর্মীও মঞ্চে ছিল। তারা একসঙ্গে দর্শকদের মাতিয়ে তুলেন। মঞ্চের সামনের দর্শকরাও তাদের সঙ্গে উল্লাস প্রকাশ করেন। খবর এনডিটিভির।   

সামাজিক মাধ্যমে অনেকে গ্রেটার এই ‘রিকরোলিং’ দিয়ে আনন্দ প্রকাশ করেছেন। রিকরোলিং হলো অনলাইনে ভুয়া ইউআরএল দিয়ে রিক অ্যাস্টলির আশির দর্শকের কোনো জনপ্রিয় গানের লিঙ্ক পাঠানোর প্রবণতা। এইবারই প্রথম রিকরোল ব্যবহার করেননি গ্রেট থুনবার্গ। গত পহেলা এপ্রিলের এপ্রিল ফুল দিবসেও তিনি টুইট করে বলেছিলেন, তিনি একটি ভিডিও তৈরি করেছেন যেখানে জলবায়ু সঙ্কট বন্ধে সবাই কিছু করতে পারে এবং করা উচিত বিষয়ে কথা বলেছেন। কিন্তু টুইটার ব্যবহারকারীরা যখন ভিডিও লিঙ্কে ক্লিক করেছেন তখন দেখা গেছে গ্রেটার বলা ভিডিওর পরিবর্তে সরাসরি একটি গানে চলে গেছেন তারা।

গ্রেটার পারফরম্যান্সের ভিডিওটি রিক অ্যাস্টলি নিজেই শেয়ার করে তাঁর প্রশংসা করেছেন। জলবায়ু পরিবর্তনের ওপর জাতিসংঘের ২৬ তম সম্মেলন কপ-২৬ আগামী নভেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা। ওই সম্মেলনে বিশ্ব নেতাদের ওপর চাপ তৈরি করতেই এই কনসার্ট অনুষ্ঠিত হয়। গ্রেটার ‘ফ্রাইডেস ফর ফিউচার মুভমেন্ট’ দ্বারা প্রভাবিত হয়ে বিশ্বব্যাপী ব্যাপক বিক্ষোভ হয়েছিল। গ্রেটা বলেন, প্রকৃত পরিবর্তনের জন্য আমাদের চাপ প্রয়োগ অব্যাহত রাখতে হবে।