প্রথম দেখায় পুড়ে অঙ্গার হয়ে যাওয়া কয়লা মনে হলেও এটি একটি কেক। যার বয়স প্রায় ৮০ বছর। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে যুক্তরাজ্যের বিমানবাহিনীর বোমা হামলায় এটি মারাত্মকভাবে পুড়ে যায় এবং কালো হয়ে যায়। তবে বাদামের তৈরি কেকটি এতোদিন ওয়াপ পেপারে মোড়ানোই ছিল। জার্মানির বন্দর শহর লুবেকের একটি ভুগর্ভস্থ ঘরে কেকটি খুঁজে পাওয়া যায়। খবর ডেইলি মেইলের। 

স্থানীয় প্রত্নতাত্ত্বিকরা বলেন, পিঠাটির সঙ্গে আরও কিছু সামগ্রী পাওয়া গেছে। এর মধ্যে আছে- প্লেট, ছুরি, চামচসহ কফি তৈরির নানা সামগ্রী। বিশেষজ্ঞ লিসা রেন ও ডোরিস মুরেনবার্গ বলেন, কেকটি যে আকৃতিতে তৈরি করা হয়েছিল অনেকটা সে আকৃতিতেই উদ্ধার হয়েছে। ধারণা করা হচ্ছে, ১৯৪২ সালের ২৮ থেকে ২৯ মার্চে লুবেকের ওপর যুক্তরাজ্যের বিমান হামলায় কেকটি পুড়ে যায়।


কেকটি আসলে কার ছিল তা নিশ্চিত হতে পারেননি গবেষকরা। তবে যেখানে কেকটি পাওয়া গেছে সেখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে একজন ব্যবসায়ী থাকতেন। সম্প্রতি ওই স্থানে নির্মাণ কাজ চলার সময় শ্রমিকরা কেকটি খুঁজে পান বলে জানান লুবেকের প্রত্নত্ত্ব বিভাগের প্রধান ডার্ক রিগার।

তিনি বলেন, পরে এটি নেওয়া হয় লুবেকের রেস্টোরেশন ল্যাবে। সেখানে কেকটি পরিস্কার করা হয় এবং এর নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা-নিরীক্ষায় এর বয়স নির্ধারিত হয়।