উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে নিতে উচ্চ আদালতে আপিল করার প্রস্তুতি নিচ্ছেন মার্কিন আইনজীবীরা। ব্রিটেনের আদালতের যে বিচারক অ্যাসেঞ্জের প্রত্যর্পণের বিষয়টি আটকে দিয়েছেন তিনি তার মানসিক চিকিৎসকের দ্বারা বিভ্রান্ত হয়েছেন বলেও দাবি করেছেন তারা।

বিবিসি বলছে, গত জানুয়ারিতে আদালত মানসিক স্বাস্থ্য বিবেচনায় উইকিলিকসের প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে নেওয়ার পথ বন্ধ করে দেন। কিন্তু তাকে পেতে আদালতে আপিল করছেন যুক্তরাষ্ট্রের পক্ষের আইনজীবীরা। এরই মধ্যে সেই প্রস্তুতি তারা সেরে ফেলেছেন।

যুক্তরাষ্ট্রের আইনজীবীরা বলছেন, আদালতে অ্যাসেঞ্জের পক্ষে যেসব প্রমাণ উপস্থাপন করা হয় তা সঠিক নয়। তিনি কারাগারে থাকার মতো অবস্থায়ই আছেন।

২০০৬ সালে উইকিলিকস নামের ওয়েবসাইটটি চালু করেন অ্যাসাঞ্জ। এই সাইটে তিনি একের পর এক মার্কিন গোপন নথিপত্র প্রকাশ করতে থাকেন।

২০১০ সালের জুলাইয়ে উইকিলিকস আফগানিস্তানে মার্কিন অভিযানের প্রায় ৭০ হাজার বিশেষ নথি প্রকাশ করে। এসব কারণে বিব্রত যুক্তরাষ্ট্র অ্যাসাঞ্জের ওপর মারাত্মক ক্ষুব্ধ।

এরপর গ্রেপ্তার এড়াতে সাত বছর ধরে ব্রিটেনে ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন অ্যাসাঞ্জ। ২০১৯ সালে লন্ডন পুলিশ তাকে গ্রেপ্তার করে। এখন রয়েছেন ব্রিটেনের একটি কারাগারে।