দখলকৃত পশ্চিম তীরে ইহুদি বসতি সম্প্রসারণে ইসরায়েলের পরিকল্পনার কড়া সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি প্রতিষ্ঠার সম্ভাবনাকে ক্ষতিগ্রস্ত করবে, এ কারণে যুক্তরাষ্ট্র দৃঢ়ভাবে এই পদক্ষেপের বিরোধিতা করছে বলে মঙ্গলবার বাইডেন প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে। এটিই এখন পর্যন্ত ইসরায়েলের বসতি স্থাপনের বিরুদ্ধে প্রকাশ্যে বাইডেন প্রশাসনের করা সবচেয়ে ঝাঁজাল প্রতিক্রিয়া। খবর রয়টার্সের।

মঙ্গলবার এক সংবাদ ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেন, ইসরায়েলের সরকার বুধবার হাজারের বেশি ঘর স্থাপনের কাজ এগিয়ে নেওয়ার যে পরিকল্পনা করেছে, তাতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

এই বিষয়ে নেড প্রাইস আরও বলেন, ‘আমরা (মার্কিন প্রশাসন) ইসরায়েলের এমন পরিকল্পনার তীব্র বিরোধিতা করছি। এই উদ্যোগ ওই অঞ্চলের উত্তেজনা কমিয়ে আনার প্রক্রিয়ার সঙ্গে পুরোপুরি অসামঞ্জস্যপূর্ণ।’

ইসরায়েলের কট্টর ডানপন্থী প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সরকার গত রোববার দখল করা পশ্চিম তীরে আরও ইহুদি বসতি স্থাপনের পরিকল্পনার কথা জানায়। ইসরায়েলের গৃহায়ণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, পশ্চিম তীরে ১ হাজার ৩৫৫টি বাড়ি নির্মাণের জন্য টেন্ডার প্রকাশ করা হয়েছে। নতুন বসতিগুলোয় দুই হাজারের বেশি বাসিন্দা থাকতে পারবে। গত আগস্টে পশ্চিম তীরে এসব বসতি নির্মাণের অনুমোদন দেয় ইসরায়েল সরকার।