ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

সুমাত্রা দ্বীপে অগ্ন্যুৎপাতে ১১ পর্বত আরোহীর মৃত্যু, নিখোঁজ ১২

সুমাত্রা দ্বীপে অগ্ন্যুৎপাতে ১১ পর্বত আরোহীর মৃত্যু, নিখোঁজ ১২

সুমাত্রা দ্বীপে মারাপি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২৩ | ১৭:১০ | আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ | ১৭:২২

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে কমপক্ষে ১১ পর্বত আরোহীর মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন ১২ জন। দেশটির পশ্চিম সুমাত্রা দ্বীপে ২ হাজার ৮৯১ মিটার উঁচু মাউন্ট মারাপি আগ্নেয়গিরিতে রোববার অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। ওই সময় সেখানে ৭৫ জন পর্বতারোহী ছিলেন। সোমবার সকালে ৪৯ পর্বতারোহীকে বের করে আনা হয়। খবর-বিবিসি

এদিকে আজ সোমবার আরও একবার ছোট আকারের অগ্ন্যুৎপাত হলে নিরাপত্তা ঝুঁকির কারণে সেখানে উদ্ধার কার্যক্রম স্থগিত করা হয়েছে। আগ্নেয়গিরি থেকে ছাইভস্ম ৩ কিলোমিটার ওপর পর্যন্ত ছড়িয়ে পড়েছে। এ ঘটনায় দ্বিতীয় মাত্রার সতর্কতা জারি করা হয়েছে। আশেপাশের এলাকায় কাউকে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

একজন উদ্ধারকারী জানিয়েছেন, উদ্ধারকাজ চালিয়ে যাওয়া বিপদজ্জ্জনক হয়ে দাঁড়িয়েছে। ধোঁয়া ও ছাইয়ে ঢাকা পড়েছে সূর্য। সেখানকার আশপাশের গ্রামগুলোতেতে জমে গেছে ছাই।

উদ্ধারকারী দলের একজন কর্মকর্তা বলেন, অগ্ন্যুৎপাতের কারণে উদ্ধারকাজে হেলিকপ্টার ব্যবহার করা সম্ভব হচ্ছে না। ১২০ জনের মতো উদ্ধারকারী অভিযানে যোগ দিয়েছে। 
ভিডিও ফুটেজে ছাইয়ে ঢেকে পড়া সড়ক ও গাড়ি দেখা গেছে। 

প্রসঙ্গত, ইন্দোনেশিয়ায় প্রায় ১২৭টি সক্রিয় আগ্নেয়গিরি আছে। মারাপিতে ১৯৭৯ সালে অগ্ন্যুৎপাতে নিহত হয়েছিলেন ৬০ জন। চলতি বছরের শুরুর দিকে সেখানে ২টি অগ্নুৎপাত ঘটেছিল। 

আরও পড়ুন

×