মার্ক জাকারবার্গকে তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের প্রধান নির্বাহী পদ থেকে সরে দাঁড়ানোর জন্য জোরালো আহ্বান জানিয়েছেন ফেসবুকের তথ্যফাঁসকারী ফ্রান্সেস হাউগেন।

তিনি বলেছেন, যিনি ফেসবুক ব্যবহারকারীর নিরাপত্তার দিকে বেশি মনোনিবেশ দেবেন, সে রকম একজন নেতার সঙ্গে প্রতিষ্ঠানের ব্যবসা আরও ভালো হবে। খবর দ্য গার্ডিয়ানের

প্রতিষ্ঠানটির সাবেক কর্মকর্তা হাউগেন অভিযোগ করেছেন, ফেসবুকে এখনও মানুষের নিরাপত্তার বিষয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে না। সম্প্রতি লিসবনে এক ওয়েব সামিটে এ অভিযোগ করেন ফেসবুকের সাবেক এ প্রোডাক্ট ম্যানেজার।

তিনি বলেন, এখন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের উচিত নিজের পদ থেকে সরে দাঁড়ানো।

ফেসবুকের বিরুদ্ধে ব্যবহারকারীর নিরাপত্তাসহ নানা অনিয়মের অভিযোগ ওঠার পর গত সপ্তাহে এর প্রধান প্রতিষ্ঠান ফেসবুক ইনকরপোরেশনের নাম পরিবর্তন করেন জাকারবার্গ। এর আগে এ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নানা অনিয়মের তথ্যপ্রমাণ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পার্লামেন্টারি কমিটির কাছে জমা দেন হাউগেন।

সেসময় তিনি বলেন, ফেসবুক তার গ্রাহকদের নিরাপত্তার চেয়ে মুনাফাকে বেশি গুরুত্ব দেয়। পাশাপাশি এর তথ্য ব্যবস্থাপনার বিরুদ্ধেও অভিযোগ আনেন তিনি।

ওয়েব সামিটে হাউগেন বলেন, জাকারবার্গ ফেসবুকের গঠনগত কাঠামোর দিকে যতটা না দৃষ্টি দিচ্ছেন, তার সিকি ভাগও দিচ্ছেন না ব্যবহারকারীদের নিরাপত্তার দিকে। তারা নাম পরিবর্তন করেছে, কিন্তু মানুষের নিরাপত্তাজনিত বিষয়টি উপেক্ষা করছে ঠিকই।

তথ্য নিরাপত্তার দিকে দৃষ্টি না দিয়ে কাঠামোগত জায়গা নিয়ে জাকারবার্গের মাতামাতিকে হাউগেন ‘বিবেকবর্জিত’ বলে মন্তব্য করেছেন।