জগদ্বিখ্যাত পদার্থবিজ্ঞানী আইনস্টাইনের হাতে লেখা একটি পাণ্ডুলিপি রেকর্ড দামে বিক্রি হয়েছে। গত মঙ্গলবার প্যারিসে নিলাম প্রতিষ্ঠান ক্রিস্টিজ দাম হেঁকে শেষ পর্যন্ত এটি এক কোটি ৩০ লাখ ডলারে বিক্রি করে। আইনস্টাইন যখন আপেক্ষিক তত্ত্ব নিয়ে গবেষণা শুরু করেন, সেই শুরুর দিককার সময়ে তার চিন্তাভাবনা লেখা রয়েছে এই পাণ্ডুলিপিতে। এটি ১০৮ বছর আগের ঘটনা।
৫৪ পৃষ্ঠার পাণ্ডুলিপিটির পুরোটাই হাতে লেখা। তবে এতে দু'জনের লেখা পাওয়া গেছে। ২৬ পাতা আইনস্টাইনের। ১৯১৩ সালের জুনে জুরিখে বসে লিখেছিলেন এই ২৬ পাতা। আর ২৫ পাতা লিখেছিলেন তার অকৃত্রিম বন্ধু সুইজারল্যান্ডের প্রযুক্তিবিদ মিশেল বেসো। আপেক্ষিকতাবাদ নিয়ে সেই সময় জুরিখে আইনস্টাইনের সঙ্গে কাজ করছিলেন তিনি।
আইনস্টাইন ও বেসোর গাণিতিক সমীকরণ ও সেগুলোর সমাধান রয়েছে এই পাণ্ডুলিপিতে। যদিও সেগুলো ছিল ভুলে ভরা। ফলে হতোদ্যম হয়ে বেসো ইতালিতে তার বাড়ি ফিরে গিয়েছিলেন। পরে জুরিখে বসেই অন্য পথ ধরে এগিয়ে অন্যান্য গাণিতিক সমীকরণের মাধ্যমে তার লক্ষ্যে পৌঁছে যান আইনস্টাইন একাই। ১৯১৫ সালের নভেম্বরে প্রকাশিত হয় তার সাধারণ আপেক্ষিকতাবাদ, যা মহাবিশ্ব সম্পর্কে সেই সময়ের যাবতীয় ধ্যানধারণাই বদলে দেয়। তার ছয় বছর পর এ জন্য নোবেল পুরস্কার পান তিনি।

বিষয় : আইনস্টাইনের পাণ্ডুলিপি

মন্তব্য করুন