ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাস টিকা কোভিশিল্ডের আরও ৪৫ লাখ ডোজ এসে পৌঁছেছে। এ নিয়ে প্রতিবেশী দেশটি থেকে মোট এক কোটি ২৫ লাখ ডোজ টিকা এসেছে।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের চিফ অপারেটিং অফিসার রাব্বুর রেজা জানিয়েছেন, বুধবার রাত ৮টা ১০ মিনিটে টিকা বহনকারী ফ্লাইটটি (এআই১২৫৪) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে অবতরণ করে।

রাতে বিমানবন্দরে বেক্সিমকোর কর্মকর্তারা এসব টিকা গ্রহণ করেন। সেরাম থেকে কেনা তিন কোটি ডোজ টিকার মধ্যে এ নিয়ে এক কোটি ২৫ লাখ ডোজ পেল বাংলাদেশ।

এর আগে দেশে করোনাভাইরাস মহামারির মধ্যে গতবছরের নভেম্বরে সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ টিকা কিনতে চুক্তি করে সরকার।

সেই চুক্তি অনুযায়ী, এ বছরের ২৫ জানুয়ারি প্রথম চালানে ৫০ লাখ ডোজ, ২৩ ফেব্রুয়ারি দ্বিতীয় চালানে ২০ লাখ ডোজ টিকা আসে দেশে।

৭০ লাখ ডোজ টিকা পাঠানোর পর ভারতে করোনাভাইরাস মহামারি ব্যাপক আকারে ছড়িয়ে পড়লে রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়ে দেয় দেশটির সরকার। এরপর প্রায় সাত মাস পর টিকা পাঠানো শুরু করে সেরাম, যে চালানে গত ৯ অক্টোবর ১০ লাখ ডোজ টিকা এসে পৌঁছে দেশে।