গত তিন বছর ধরে ব্যাটে বড় স্কোর নেই। অধিনায়ক হিসেবেও আইসিসির কোনো টুর্নামেন্ট জিততে পারেননি। তাই ব্যাটিংয়ে মনোযোগ দিতে তিনি টি-টোয়েন্টির নেতৃত্ব ছেড়েছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝেই গুঞ্জন ছিল, বাকি দুই ফরম্যাটেও হয়তো নেতৃত্ব হারাতে যাচ্ছেন বিরাট কোহলি। সামনেই দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে ভারতীয় দল। সেই সফর সামনে রেখে নতুন করে দল সাজানোর গুঞ্জন শুরু হয়েছে ভারতীয় গণমাধ্যমে।

বিরাট কোহলি টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়লেও একদিনের অধিনায়কত্ব ছাড়েননি। তবে সীমিত ওভারের ক্রিকেটে তার অধিনায়কত্ব ছাড়ার জল্পনায় ইন্ধন দিয়েছিল সাবেক কোচ রবি শাস্ত্রীর বিবৃতি। তবে সহসাই অধিনায়কত্ব হারাবে না কোহলি। কারণ, নিজে না ছাড়লে বিরাট কোহলির ওয়ানডে অধিনায়কত্ব হারাতে হবে না। ভারতীয় গণমাধ্যমের সূত্রে, অন্তত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের যে তিনটি ওয়ানডে খেলার কথা তাতে অধিনায়ক থাকবেন বিরাটই।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই গুঞ্জন উঠেছিল, ওয়ানডে অধিনায়কত্বও হারাতে পারেন কোহলি। কিন্তু বোর্ডসূত্রেই খবর, এখনই ওয়ানডের দায়িত্ব যাচ্ছে না কোহলির। যদি না তিনি নিজে ছেড়ে দেন। বলা হল, কোহলি যদি নিজে থেকে ওয়ান ডে অধিনায়কত্ব ছাড়েন, সঙ্গে সঙ্গে সেটা গৃহীত হয়ে যাবে। কিন্তু বোর্ড নিজে থেকে সেটা করবে না।