সেঞ্চুরির খোঁজে মাঠে নেমে শূন্য রানের লজ্জাজনক রেকর্ড করে বসলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। নিউজিল্যান্ডের বিপক্ষে আজ প্রথম ইনিংসে ব্যর্থ হয়েছেন কোহলি। আজাজ প্যাটেলের বলে শূন্য করে প্যাভিলিয়নে ফিরলেন তিনি। চার বল খেলেও কোনও রান করতে পারলেন না। আম্পায়ারের সিদ্ধান্তে রিভিও নিয়েও লাভ হয়নি। আর তাতেই ওয়াংখেড়ে স্টেডিয়ামে এমন এক রেকর্ড গড়লেন কোহলি, যা হয়তো তিনি কোনদিনই মনে রাখতে চাইবেন না। ভারতের অধিনায়ক হিসেবে এই প্রথম কেউ ১০ বার শূন্য রানে আউট হলেন।

ভারত অধিনায়কদের মধ্যে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। টেস্টে নেতৃত্ব দিতে নেমে ধোনি মোট ৮ বার খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন।

শুধু তাই নয়, ভারত অধিনায়ক হিসেবে দেশের মাঠে টেস্টে সবথেকে বেশি ৬ বার শূন্য রানে আউট হলেন বিরাট, এটিও একটি রেকর্ড। এতে তিনি টপকে গেলেন মনসুর আলি খান পতৌদিকে। নবাব পতৌদি নিজের দেশে টেস্ট ক্যাপ্টেন হিসেবে মোট ৫ বার শূন্য রানে আউট হয়েছে। সেদিক থেকে নবাবকে লজ্জার নজির থেকে কোহলি মুক্তি দিলেন বলা যায়।

ক্যারিয়ারে এক বছরে কখনো দুবারের বেশি শূন্য রানে আউট হননি টেস্টে। সেই কোহলি আজ বছরের চতুর্থ 'ডাক' উপহার পেলেন। এই শূন্যে এ বছর ১৬ ইনিংসে ৪৪৭ রান করা কোহলির গড় ২৭.৯৩-এ নেমে এল। অভিষেকের পর কোনো বছরে অন্তত ১০ ইনিংস খেলে এত কম গড়ে রান নেননি কোহলি।

টেস্টে কোহলি সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন ২০১৯ সালের নভেম্বরে ইডেনে বাংলাদেশের বিপক্ষে। এরপর থেকেই তিন ফরম্যাট মিলিয়ে বিরাট মাঠে নামেন ৫৭টি ইনিংসে। অথচ একবারও তিন অঙ্কে পৌঁছতে পারেননি তিনি।