বিশ্ব জুড়ে মহামারি শুরুর প্রায় দুই বছর পর দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র কুক আইল্যান্ডসে প্রথম করোনায় আক্রান্ত এক রোগীর সন্ধান পাওয়া গেছে।

বৃহস্পতিবার এক বিবৃতি এ তথ্য জানিয়েছে কুক আইল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক ব্রাউন। সেই বিবৃতির বরাত দিয়ে শনিবার বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, ২ ডিসেম্বর ১০ বছর বয়সী এক বালক দেশটির প্রথম করোনা রোগী হিসেবে শনাক্ত হয়েছে। সে বৃহস্পতিবার সপরিবারে পার্শ্ববর্তী দেশ নিউজিল্যান্ড থেকে নিজ দেশে ফেরে।

বিবৃতিতে বিষয়টি উল্লেখ করে মার্ক ব্রাউন বলেন, ‘আমরা যখন পর্যটকদের জন্য সীমান্ত খুলে দেওয়ার প্রস্তুতি নিচ্ছি, সে সময় এই ঘটনা প্রমাণ করল যে, আমাদের করোনা টেস্ট বিষয়ক প্রস্তুতি যথেষ্ট সন্তোষজনক।’

প্রায় ১৭ হাজার বাসিন্দার কুক দ্বীপপুঞ্জে এখন পর্যন্ত টিকা দেওয়ার হার সবচেয়ে বেশি। দেশটির প্রায় ৯৬ শতাংশ বসিন্দা দুই ডোজ টিকা নিয়েছেন।

মহামারি শুরুর পর গোটা বিশ্ব থেকে নিজেদের বিচ্ছিন্ন করে রাখে এই দ্বীপরাষ্ট্রটি । আগামী জানুয়ারি থেকে জানুয়ারি থেকে নিউজিল্যান্ডের সাথে ফের কোয়ারেন্টাইন ছাড়া ভ্রমণের আদেশ দেওয়ার পরিকল্পনা ছিল দেশটির। এরই মধ্যে একজনের করোনা শনাক্ত হলো।