পেগাসাস-কাণ্ডের তদন্তে পশ্চিমবঙ্গ সরকারের কমিশন গঠনের সিদ্ধান্তের উপর স্থগিত আদেশ জারি করেছেন সুপ্রিম কোর্ট। জুলাই মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইসরায়েলি স্পাইওয়্যারের সাহায্যে ফোনে আড়িপাতার ঘটনায় তদন্তের জন্য অবসরপ্রাপ্ত বিচারপতি মদন লোকুরের নেতৃত্বে দুই সদস্যের ওই তদন্ত কমিশন গডঠন করে দিয়েছিলেন।

ইসরায়েলি স্পাইওয়্যার ব্যবহার করে বিরোধী দলগুলোর নেতানেত্রীদের ফোনে আড়িপাতার ঘটনায় নিয়ে এরই মধ্যে নরেন্দ্রে মোদী সরকারের বিরুদ্ধে উদ্বেগ প্রকাশ করেছে শীর্ষ আদালত। এ বিষয়ে ‘জাতীয় নিরাপত্তা’ নিয়ে কেন্দ্রের যুক্তিও খারিজ করেছেন প্রধান বিচারপতি এনভি রমণার বেঞ্চ। 

গত অক্টোবরে পেগাসাস-কাণ্ডের তদন্তে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করেছেন সুপ্রিম কোর্ট। অবসরপ্রাপ্ত বিচারপতি আর ভি রবীন্দ্রনের নেতৃত্বাধীন ওই কমিটি রয়েছেন দুই সাইবার বিশেষজ্ঞও।

এই পরিস্থিতিতে আপাতত অবসরপ্রাপ্ত বিচারপতি লোকুরের নেতৃত্বাধীন তদন্ত কমিশনের পেগাসাস নিয়ে সমান্তরাল তদন্তের প্রয়োজন নেই বলে শুক্রবার জানিয়েছেন প্রধান বিচারপতি রমণার বেঞ্চ। সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে পেগাসাস-তদন্ত শুরু হওয়ায় পশ্চিমবঙ্গ সরকারের কমিশনের পৃথক তদন্ত প্রয়োজন নেই বলে শীর্ষ আদালতে জানান কেন্দ্রে কৌঁসুলি হরিশ সালভে।

রাজ্যের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভির কাছে প্রধান বিচারপতি অবস্থান জানতে চাইলে তিনি বলেন, ‘রাজ্য সরকার নিযুক্ত কমিশন স্বতন্ত্র এবং স্বাধীন।’ কিন্তু বর্তমান পরিস্থিতিতে পৃথক তদন্তের প্রয়োজন নেই বলে জানিয়ে সংশ্লিষ্ট সব পক্ষকে নোটিস জারির নির্দেশ দেয় শীর্ষ আদালত।