ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

বাংলাদেশের বন্ধু প্রখ্যাত উর্দু কবি আহমেদ সালিম মারা গেছেন

বাংলাদেশের বন্ধু প্রখ্যাত উর্দু কবি আহমেদ সালিম মারা গেছেন

আহমেদ সালিম। ছবি-সংগৃহীত

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২৩ | ০১:০০ | আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ | ০১:৩৩

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু পাকিস্তানের প্রখ্যাত পাঞ্জাবি ও উর্দু ভাষার কবি আহমেদ সালিম আর নেই। অ্যাসোসিয়েট প্রেস অব পাকিস্তান জানায়, গত রোববার ইসলামাবাদে ৭৭ বছর বয়সে তিনি মারা যান।

আহমেদ সালিম শুধু কবি নন। তিনি ছিলেন একাধারে নাট্যকার ও গবেষক। তাঁর বইয়ের সংখ্যা ১৭৫টি। তিনি ছিলেন উর্দু ভাষার আরেক বিখ্যাত কবি ফয়েজ আহমেদ ফয়েজ এবং পাঞ্জাবি কবি ওস্তাদ দামানের ছাত্র। শেষ জীবনে আহমেদ সালিম পাকিস্তানের টেকসই উন্নয়ন নীতি ইনস্টিটিউটের সঙ্গে যুক্ত ছিলেন।

আহমেদ সালিম ছিলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধুদের একজন। ১৯৭১ সালে দেশের সামরিক শাসকদের রক্তচক্ষু উপেক্ষা করে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে লিখেছেন। এ জন্য তাঁকে কারাবরণ ও নির্যাতন সইতে হয়েছে। মুক্তিযুদ্ধে অকুণ্ঠ সমর্থনের জন্য তিনি পেয়েছেন মুক্তিযুদ্ধে বিদেশি বন্ধুর পদক। বঙ্গবন্ধুকে নিয়ে তিনি লিখেছেন তাঁর বিখ্যাত বই ‘পাকিস্তানের কারাগারে শেখ মুজিবের বন্দিজীবন’। এ বইটি বাংলায় অনুবাদ করেছেন মফিদুল হক। বইয়ে অনুবাদকের কথায় লেখা হয়েছে, আহমেদ সালিম ছিলেন সেই সব বিরল পাকিস্তানিদের একজন; উন্মত্ততায় অন্ধ সমাজ বেষ্টনীতে যারা বিবেকের নির্দেশ বিস্মৃত হননি এবং প্রবল বিরুদ্ধতার মধ্যেও সত্য প্রকাশে কুণ্ঠিত ছিলেন না। তাই বাংলাদেশে গণহত্যার খবর জেনে তিনি লাহোরে ক্ষীণভাবে হলেও তাৎপর্যময় প্রতিবাদ সংগঠনে ব্রতী হয়েছিলেন। 
 
সোমবার জানাজা শেষে আহমেদ সালিমের মরদেহ তাঁর গ্রামের বাড়ি লাহোরের মুজাঙয়ে মিয়ানি কবরস্থানে দাফন করা হয়েছে। 

আরও পড়ুন

×