কোভিড-১৯ প্রতিরোধী টিকার চতুর্থ ডোজ দেওয়ার এক সপ্তাহ পর শরীরে পাঁচগুণ অ্যান্টিবডি তৈরি হয়। ইসরায়েলি একটি গবেষণায় প্রাপ্ত প্রাথমিক তথ্যের ভিত্তিতে দেশটির প্রধানমন্ত্রী নেফতালি বেনেট এই কথা জানান। 

দেশটির শেবা মেডিকেল সেন্টারের স্বাস্থ্যকর্মীদের মধ্যে টিকার দ্বিতীয় বোস্টার ডোজের ট্রায়ালের সময় নেফতালি বেনেট এই কথা জানান। তিনি বলেন, চতুর্থ ডোজ দেওয়ার এক সপ্তাহ পর আমরা নিশ্চিত হলাম যে টিকার চতুর্থ ডোজ নিরাপদ। খবর আল-জাজিরার। 

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, গবেষণার প্রাথমিক ফলাফলে দেখা যায় তৃতীয় ডোজের মতো চতুর্থ ডোজও নিরাপদ। উল্লেখ্য, দেশটির প্রায় ৯৫ লাখ মানুষের মধ্যে অন্তত অর্ধেক মানুষকে ইতোমধ্যে টিকার তৃতীয় ডোজ দেওয়া হয়েছে।   

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউেএইচও) বলেছে, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন যে আগের ধরনগুলোর চেয়ে মৃদু উপসর্গের সেব্যাপারে আরও তথ্য প্রমাণ পাওয়া যাচ্ছে।  

উল্লেখ্য, গত ২৪ নভেম্বর করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়ার কথা জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। প্রাথমিকভাবে নতুন এই ধরনটিকে ‘বি.১.১.৫২৯’ নামে ডাকা হচ্ছিল। পরে ডব্লিউএইচও নতুন এ ধরনের নামকরণ করে ‘ওমিক্রন’ এবং একে ‘উদ্বেগজনক’ ধরন বলে আখ্যায়িত করেছিল।