বাংলা কমিকসের কিংবদন্তদী স্রষ্টা নারায়ণ দেবনাথ মারা গেছেন।  কলকাতার একটি বেসরকারি হাসপাতালে সকাল ১০টা ১৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রবীণএই শিল্পী। তার বয়স হয়েছিল ৯৭ বছর। হাঁদা ভোঁদা’,‘বাঁটুল.. দি গ্রেট’, নন্টে-ফন্টে'র মতো বাংলা কমিকস তারই সৃষ্টি।

গত বছর ২৪ ডিসেম্বর কলকাতার মিন্টো পার্কের বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় প্রবীণ এই শিল্পীকে। ক্রিটিকাল কেয়ার ইউনিট বিশেষজ্ঞ সমরজিৎ নস্করসহ ছ’জনের একটি টিম সারাক্ষণ তাকে পর্যবেক্ষণে রেখেছিলেন। ১৩ জানুয়ারি নারায়ণ দেবনাথের সঙ্গে হাসপাতালে দেখা করেন পশ্চিমবঙ্গের মন্ত্রী অরূপ রায়। সেখানেই তার হাতে তুলে দেওয়া হয় ভারত সরকারের পদ্মশ্রী সম্মান।

কার্টুনশিল্পী নারায়ণ দেবনাথের জন্ম ১৯২৫ সালে পশ্চিমবঙ্গের হাওড়া দেলার শিবপুরে। গত সাত দশকেরও বেশি সময় ধরে দেড় হাজারেরও বেশি সিরিয়াস ও মজার কমিকস সৃষ্টি করে বাংলার শিশু সাহিত্যে এক অসামান্য দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি। অধিকাংশ কমিকসেরই কাহিনি, চিত্রনাট্য, সংলাপ নারায়ণের নিজের লেখা এবং ছবিগুলোও তার আঁকা। কমিকস শিল্পী হিসেবে বহুল জনপ্রিয়তা পাওয়ার বহু আগে থেকেই তিনি ছিলেন একজন নিখুঁত অলঙ্করণ শিল্পী। সমকালীন প্রায় সব বিখ্যাত সাহিত্যিকের লেখার অলংকরণ করেছেন তিনি।