কানাডার পশ্চিমাঞ্চলীয় রাজ্য ব্রিটিশ কলাম্বিয়ার সাবেক সেন্ট জোসেফ মিশন আবাসিক বিদ্যালয় প্রাঙ্গণে প্রায় ১০০ শিশুর কবরের সন্ধান পাওয়া গেছে। স্থানীয় সময় মঙ্গলবার উইলিয়ামস লেক ফাস্ট নেশন (ডব্লিউএলএফএন) জনগোষ্ঠী জানায়, একটি ভূতাত্ত্বিক জরিপের সময় এ কবরগুলোর সন্ধান পেয়েছেন অনুসন্ধানকারীরা। খবর এনডিটিভির।

উদ্ধার হওয়া দেহাবশেষ সে দেশের আদিবাসী রেড ইন্ডিয়ান শিশুদের বলে ধারণা করা হচ্ছে। এর আগেও কানাডায় আদিবাসী শিশুদের হাজারো কবরের সন্ধান পাওয়া গেছে। মূল আদিবাসীদের দমন করে কানাডায় বসতি স্থাপনকারীরা আদিবাসী এসব শিশুকে নির্মমভাবে হত্যার পর সেখানে গণকবর দিয়েছিল বলে গবেষণায় জানা গেছে।

কানাডার আবাসিক স্কুলগুলোতে বোর্ডিং আবশ্যিক ছিল। ১৯ ও ২০ শতকে এসব স্কুল পরিচালনা করতেন সরকার ও খ্রিষ্টান সম্প্রদায়ের নেতারা। এসব স্কুলে জোর করে আদিবাসী কিশোর-তরুণদের রাখা হতো।
অনুসন্ধানকারীরা এবার ৪৮০ হেক্টর আয়তনের ১৪ হেক্টরের মতো জায়গায় জরিপ করে এসব কবরের সন্ধান পেয়েছেন। এর ৩০০ মাইল দূরে গত মে মাসে ২১৫টি আদিবাসী শিশুর কবর পাওয়া গিয়েছিল।

১৯৬৯ সালে কানাডার কেন্দ্রীয় সরকার স্কুলটির নিয়ন্ত্রণ নেয়। ১৯৭৮ সালে বন্ধ হওয়ার আগ পর্যন্ত স্থানীয় শিক্ষার্থীদের জন্য আবাসিক স্কুল হিসেবে এটি পরিচালিত হয়েছে।