ইউক্রেনকে সামরিক জোট ন্যাটোর বাইরে রাখার রাশিয়ার দাবি প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন সংকট সমাধানে রাশিয়ার বিভিন্ন দাবির আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন এই প্রত্যাখ্যান করেন। রাশিয়া ইউক্রেন আক্রমণ করতে পারে এই আশঙ্কার মধ্যেই এই প্রতিক্রিয়া জানাল যুক্তরাষ্ট্র।  

ইউক্রেনকে ন্যাটোর বাইরে রাখার দাবির ব্যাপারে কোনো ছাড় না দিলেও ব্লিনকেন বলেছেন, তিনি রাশিয়াকে একটা গুরুত্বপূর্ণ কূটনৈতিক পথে আগানোর প্রস্তাব করেছেন। রাশিয়ার এটা বেছে নেওয়া উচিত। খবর বিবিসি অনলাইনের।  

এদিকে এক রুশমন্ত্রী বলেছেন, ন্যাটোর সঙ্গে সমন্বয় করে দেওয়া ব্লিনকেনের প্রতিক্রিয়াটি রাশিয়া বিচার বিশ্লেষণ করে দেখবে। এর আগে রাশিয়া সামরিক জোট ন্যাটোর সম্প্রসারণে তাদের নিরাপত্তা সংক্রান্ত ইস্যুতে উদ্বিগ্নতার একটি লিখিত তালিকা দিয়েছিল। ওই তালিকায় ইউক্রেনসহ অন্যদের ন্যাটোতে যোগাদানের সম্ভাবনা বাতিলের দাবি করা হয়েছিল। 

সম্প্রতি রাশিয়া ইউক্রেন সীমান্তে ব্যাপক সৈন্য সমাগম করলে দেশ দুটির মধ্যে অচলাবস্থা তৈরি হয়। আর পশ্চিমা বিশ্ব রাশিয়ার এই সৈন্য সমাবেশকে যুদ্ধের প্রস্তুতি আখ্যা দেয়। যদিও রাশিয়া তা অস্বীকার করে আসছে। 

ব্লিনকেন বলেন, ওই প্রতিক্রিয়ায় ইউক্রেনের সার্বভৌমত্ব এবং ন্যাটোর মতো নিরাপত্তা জোটের অংশ হওয়ার দেশটির অধিকারসহ ‘মূল নীতিগুলো’ স্পষ্ট করা হয়েছে।