ইউক্রেন সংকট ঘিরে রাশিয়ার নেওয়ার সাম্প্রতিক পদক্ষেপের প্রতিক্রিয়ায় নর্ড স্ট্রিম দুই গ্যাস পাইপলাইন প্রকল্প চালুর অনুমোদন দেবে না বলে জানিয়েছে জার্মানি।

গত বছর সেপ্টেম্বর মাসে রাশিয়া ও জার্মানির মধ্যে এই পাইপলাইনের কাজ শেষ হয়েছে, কিন্তু পাইপলাইনটি এখনও চালু হয়নি। খবর বিবিসি অনলাইনের। 

মঙ্গলবার জার্মানির চ্যান্সেলার ওলাফ শোলৎজ বলেছেন, রাশিয়ার সাম্প্রতিক পদক্ষেপের পর নর্ড স্ট্রিম দুই গ্যাস পাইপলাইন প্রকল্প চালুর অনুমোদন দেবে না জার্মানি। 

এর আগে সোমবার ইউক্রেনের পূর্বাঞ্চলে মস্কো সমর্থিত বিদ্রোহীদের দখলে থাকা দোনেৎস্ক ও লুহানস্কে 'শান্তি রক্ষার জন্য' সেনা পাঠানোর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর আগে তিনি ইউক্রেন থেকে আলাদা হতে চাওয়া ওই অঞ্চল দুটিকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন। এদিন দিনভর জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে কয়েক দফা বৈঠকের পর এই সিদ্ধান্ত নেন রুশ প্রেসিডেন্ট।

পাইপলাইন প্রকল্প বন্ধের ব্যাপারে ইউরোপীয়ান কমিশন বলেছে, জার্মানির এই সিদ্ধান্তের ফলে ইউরোপের জ্বালানি সরবরাহে কোনো প্রভাব পড়বে না। যদিও পাইপলাইন দুটির কাজ শেষ হয়েছে, কিন্তু এখনো চালু হয়নি।

অন্যদিকে জার্মানির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইউক্রেন। এক টুইটে দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার বলেছেন, এটা নৈতিকতা। বর্তমান পরিস্থিতিতে এটা রাজনৈতিক এবং কার্যত সঠিক পদক্ষেপ। সত্য নেতৃত্ব মানে হলো কঠিন সময়ে কঠিন সিদ্ধান্ত। জার্মানির সিদ্ধান্ত সেটাই প্রমাণ করলো।