রাশিয়ার সামরিক এক হেলিকপ্টার ভূপাতিত করেছে ইউক্রেনের সেনারা। ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছাকাছি হোস্টোমেল বিমানবন্দরে দুই পক্ষের যুদ্ধের সময় হেলিকপ্টারটি ভূপাতিত হয়।

বৃহস্পতিবার ইউক্রেনে রুশ আক্রমণের লাইভ আপডেটে একটি ভিডিও’র বরাতে এই তথ্য জানায় বিবিসি অনলাইন। বিবিসি ভিডিওটি স্বতন্ত্রভাবে যাচাই করেছে। তবে ভিডিওটির সূত্র অপরিচিত।  

এ দিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে,  ইউক্রেনের কমান্ডার ইন চিফ লেফটেন্যান্ট জেনারেল ভ্যালেরি জালুঝনি কিয়েভ অঞ্চলের ওই বিমানবন্দরের নিয়ন্ত্রণের জন্য দুই পক্ষের সংঘাতের বিষয়টি নিশ্চিত করেছেন। 

হোস্টোমেল ইউক্রেনের গুরুত্বপূর্ণ পণ্যবাহী বিমানবন্দর এবং প্রধান সামরিক বিমান ঘাঁটি। এ ছাড়া এটি বিশ্বের সবচেয়ে বড় পণ্যবাহী বিমানের ঘাঁটিও।  

এর আগে বৃহস্পতিবার সকালে পুতিন বলেন, তিনি ইউক্রেনে আক্রমণ চালাতে রুশ সেনাদের নির্দেশ দিয়েছেন। তিনি দাবি করেন, ইউক্রেনে ন্যাটোর অনধিকারপ্রবেশে রাশিয়ার জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হচ্ছিল। 

এ ছাড়াও তিনি বলেন, ইউক্রেনের হামলা থেকে রুশপন্থি বিদ্রোহীদের দখলে থাকা দোনেৎস্ক এবং লুহানেস্ক রক্ষা করা রাশিয়ার কতর্ব্যের মধ্যে পড়ে। এর আগে গত সোমবার দোনেৎস্ক এবং লুহানেস্ককে স্বীকৃতি দেয় মস্কো।