তুরস্কে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ। রুশ দৃষ্টিভঙ্গি থেকে যুদ্ধের অগ্রগতি কী, এই প্রশ্নের জবাবে ল্যাভরভ বলেন, এটি একটি ‘বিশেষ অভিযান’ যা ‘সার্বিক পরিকল্পনা অনুযায়ী চলছে’।

এসময় পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে অভিডযোগ করে ল্যাভরভ বলেছেন, তারা ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করে ‘বিপজ্জনক আচরণ’ করছে। এটি ‘তাদের তথাকথিত নীতি ও মূল্যবোধের বিরুদ্ধে’।

ইউক্রেন ছাড়া রাশিয়ার অন্য কোনো দেশে আক্রমণ করার পরিকল্পনা রয়েছে কি-না, এই প্রশ্নের জবাবে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাশিয়া ইউক্রেনে আক্রমণ করেনি।

এর আগে বৃহস্পতিবার ইউক্রেনে রাশিয়ার হামলার ১৫তম দিনে স্থানীয় সময় সকালে তুরস্কের আন্তালিয়ায় বৈঠকে বসেন রাশিয়া, ইউক্রেন ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে অংশ নেওয়ার জন্য বৃহস্পতিবারই তুরস্কে পৌঁছান ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। এর আগে বুধবার তুরস্কে পৌঁছান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগ্লুর আমন্ত্রণে বৈঠকে বসেন তারা।

রাশিয়ার হামলা শুরুর পর এটিই প্রথম বৈঠক দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর। যদিও এ বৈঠক থেকে আশানরূপ কোনো ফল আসেনি বলে জানা যাচ্ছে।