মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ আখ্যা দিয়েছেন। বুধবার এই আখ্যা দেন বাইডেন। পরে তার এই বক্তব্যের প্রতি সমর্থন জানান দেশটির পররাষ্ট মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস ও বাইডেনের মুখপাত্র জেন সাকি।

নেড প্রাইস সিএনএনকে বলেন, যখন আপনি মন থেকে কথা বলেন, মানুষ হিসেবে কথা বলেন এবং আমরা টেলিভিশনে ভয়ঙ্কর যে ছবি দেখছি। রাশিয়ানরা মারিওপোলের শিশু হাসপাতাল, আবাসিক ভবন, স্কুল এবং প্রতিবেশী বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালিয়েছে। এসব দেখে এটা না বলা বা এই উপসংহারে না যাওয়া কঠিন। 

অন্যদিকে বুধবার হোয়াইট হাউজের ডেইলি ব্রিফিংয়ে বাইডেনের কথাই যেন পুনরাবৃত্তি করেন তার মুখপাত্র জেন সাকির কণ্ঠে।  

সাকি বলেন, একটি অভ্যন্তরীণ অনুষ্ঠানে কথা বলার সময় ইউক্রেনের নৃশংসতার ‘ভয়ঙ্কর’ ছবি দেখে ‘মন থেকে কথা’ বলেছেন বাইডেন। 

রাশিয়া বাইডেনের ‘অগ্রহণযোগ্য এবং ক্ষমার অযোগ্য এই মন্তব্যের’ তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছে। মস্কোর কর্মকর্তারা উল্টো আমেরিকানদের বিরুদ্ধে ‘বিশ্বজুড়ে হাজার হাজার মানুষকে হত্যার’ অভিযোগ করেছে। 

উল্লেখ্য, বৃহস্পতিবার ইউক্রেনে রাশিয়ার অভিযানের ২২ তম দিন চলছে। এর আগে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ান সেনারা। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে। এ ছাড়া ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় পাশ্চাত্যের বেশ কয়েকটি দেশ মস্কোর ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা দিচ্ছে।