চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী পিত্রা ফিয়ালা বলেছেন, রুশ আক্রমণে ইউক্রেন থেকে পালানো ইউক্রেনীয়দের ‘সন্তান ও তাদের স্ত্রীদের’ দেখাশোনা কবরে চেক প্রজাতন্ত্র। 

প্রসঙ্গত, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আক্রমণের পর পূর্ব ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্রে প্রায় ৩০ লাখ ইউক্রেনীয় আশ্রয় নিয়েছেন। শনিবার এই খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক আল-জাজিরা। 

এর আগে চলতি সপ্তাহের শুরুতে ফিয়ালা পোল্যান্ড এবং স্লোভেনিয়ার প্রধানমন্ত্রীকে সঙ্গে নিয়ে কিয়েভে গিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন। ওই সময় ফিয়ালা জানান, ইউক্রেন থেকে আরও শরণার্থীর আগমন মানিয়ে নিতে পারবে চেক প্রজাতন্ত্র।

উল্লেখ্য, শনিবার ইউক্রেনে রাশিয়ার অভিযানের ২৪ তম দিন চলছে। এর আগে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ান সেনারা। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে। এ ছাড়া ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় পাশ্চাত্যের বেশ কয়েকটি দেশ মস্কোর ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা দিচ্ছে।