কানাডার একটি মসজিদে নামাজের সময় এক যুবক (২৪) কুড়াল নিয়ে হামলা চালিয়েছেন। পরে ওই ব্যক্তিকে আটকের পর পুলিশে সোপর্দ করেছেন মুসল্লিরা।

শনিবার বিবিসি অনলাইন এই খবর প্রকাশ করেছে। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে বিবিসি অনলাইন জানায়, হামলা চালানোর এক পর্যায়ে মুসল্লিরা ওই যুবকের হাত থেকে কুড়ালটি নিয়ে নেয় এবং পুলিশ আসার আগ পর্যন্ত অবরুদ্ধ অবস্থায় রাখে।

বিবিসি আরও জানায়, মসজিদটি টরন্টোর মিসিসাওগা শহরতলিতে অবস্থিত। মসজিদটির ইমাম জানান, মুসল্লিদের ওপর ভালুক তাড়ানোর স্প্রে দিয়েও আতঙ্ক তৈরি করেছে ওই যুবক। এ সময় কয়েকজন মুসল্লি কিছুটা আঘাতপ্রাপ্ত হন। 

পুলিশ জানিয়েছে, আটক ওই যুবকের নাম মোহাম্মদ ময়েজ ওমর। তার বিরুদ্ধে ছয়টি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে শারীরিক ক্ষতি বা জীবনকে বিপদে ফেলতে অস্ত্র নিয়ে হামলা এবং ক্ষতিকর পদার্থের ব্যবহার করাও রয়েছে। 

এদিকে প্রাথমিক তদন্তের পর বলা হয়েছিল, হামলার উদ্দেশ্য পরিষ্কার নয়। পরে অবশ্য তদন্ত করে বলা হয়, ঘৃণা ছড়ানোর উদ্দেশ্যেই এই হামলা চালানো হয়। 

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই হামলার নিন্দা জানান এবং হামলাকে ‘অবিশ্বাস্যরকম বিরক্তিকর’ মন্তব্য করেন। এছাড়া তিনি মুসল্লিদের সাহসের প্রশংসা করেন।