মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আমি এই ব্যাপারে নিশ্চিত যে, ভ্লাদিমির পুতিনের ধারণা ছিল ন্যাটোকে বিভক্ত করতে, পশ্চিম থেকে ন্যাটোর পূর্ব দিককে বিচ্ছিন্ন করতে, অতীত ইতিহাসের ওপর নির্ভর করে দেশগুলোতে বিভক্তি তৈরি করতে তিনি সক্ষম। কিন্তু তিনি তা করতে সক্ষম হননি। আমরা সবাই একত্রেই থেকে গেছি। 

শনিবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে এসব কথা বলেন বাইডেন। ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর পর এদিনই ওয়ারশতে বাইডেন ইউক্রেনীয় প্রতিনিধি দলের সঙ্গে প্রথমবারের মতো সরাসরি আলোচনা করেন। একইদিন পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুদার সঙ্গেও তার একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। খবর বিবিসি অনলাইনের। 

জো বাইডেন বলেন, আমি মনে করি এটা খুবই গুরুত্বপূর্ণ যে আমরা, পোল্যান্ড এবং যুক্তরাষ্ট্র অতীতে যেভাবে এগোচ্ছিলাম সেভাবেই পাশাপাশি এগোচ্ছি।

তিনি আরও বলেন, ইতিহাস দেখিয়েছে ইউরোপের সংঘাতের সময় যুক্তরাষ্ট্র সাইডলাইনে বসে থাকে না। আমরা দুটি বিশ্ব যুদ্ধের দুঃখজনক অভিজ্ঞতা থেকে শিখেছি যে, যখন আমরা বাইরে থেকেছি এবং ইউরোপের স্থিতিশীলতার সঙ্গে জড়িত ছিলাম না তখন সর্বদা তা যুক্তরাষ্ট্রকে তাড়িয়ে ফিরেছে। 

বাইডেন বলেন, একজন সিনেটর হিসেবে, বৈদেশিক সম্পর্ক কমিটির সদস্য হিসেবে, ভাইস প্রেসিডেন্ট হিসেবে এবং এখন প্রেসিডেন্ট হিসেবে আমি দীর্ঘদিন ধরেই বলে আসছি, আমাদের স্বার্থের জন্যই ইউরোপের স্থিতিশীলতা যুক্তরাষ্ট্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধু ইউরোপে নয়, পুরো বিশ্বের স্থিতিশীলতাই গুরুত্বপূর্ণ।