অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করেছে মস্কো। বৃহস্পতিবার মস্কো এই ঘোষণা দেয়। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মস্কোর এই ঘোষণাকে রাশিয়ার বিরুদ্ধে ক্যানবেরা ও ওয়েলিংটনের দেওয়া নিষেধাজ্ঞার পাল্টা ব্যবস্থা হিসেবে দেখা হচ্ছে।

এর আগে ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এবার দেশ দুটির প্রধানমন্ত্রীদের রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করল মস্কো।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে রাশিয়ার প্রতি শত্রুতাপূর্ণ আচরণের অভিযোগ এনে তাদেরকে নিষিদ্ধ করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে স্কট মরিসন ও জেসিন্ডা আরডার্ন ছাড়াও দুই দেশের আরও অনেক মন্ত্রী ও সাংসদের রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করেছে মস্কো। এএফপি বলছে, রাশিয়ায় প্রবেশে নিষিদ্ধের তালিকায় অস্ট্রেলিয়ার ২২৮ জনের নাম রয়েছে। এছাড়া এই তালিকায় নিউজিল্যান্ডের রয়েছে ১৩০ জনের নাম।

এ প্রসঙ্গে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞার বিষয়ে অদূর ভবিষ্যতে নতুন ঘোষণা দেওয়া হবে। এ ঘোষণায় নিষেধাজ্ঞার তালিকা প্রসারিত করা হবে। প্রসারিত নিষেধাজ্ঞার তালিকায় অস্ট্রেলিয়ার সামরিক কর্মকর্তা, ব্যবসায়ী, বিশেষজ্ঞ ও সাংবাদিকদের অন্তর্ভুক্ত করা হতে পারে।