রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনকভ বলেছেন, রায়িশার স্পেশাল ফোর্সের সদস্যরা মারিওপোলে অবস্থিত একটি তার্কিশ মসজিদে জিম্মি রাখা ব্যক্তিদের অভিযান চালিয়ে মুক্ত করেছে। রোববার তিনি এই দাবি করেন।  

ইগর কোনাশেনকভ বলেন, ইউক্রেনীয় নাৎসিরা তার্কিশ এই মসজিদে ওই ব্যক্তিদের জিম্মি করে রেখেছিল। মারিওপোল মুক্ত করতে এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েফ এরদোয়ানের অনুরোধে জিম্মিদের মুক্ত করতে ১৬ এপ্রিল মসজিদটিতে বিশেষ অভিযান চালানো হয়। খবর রাশিয়ান বার্তা সংস্থা তাসের। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই মুখপাত্র রাশিয়ান স্পেশাল ফোর্সকে এই নিঃস্বার্থ অভিযানের জন্য ধন্যবাদ জানান। এই অভিযানে বিদেশি জঙ্গিসহ ২৯ জঙ্গি নিহত হয়েছে বলে তার দাবি।

ইগর কোনাশেনকভ বলেন, জিম্মি করা ব্যক্তিরা সিআইএস (কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্ট্যাটস) ভুক্ত একটি দেশের নাগরিক ছিলেন। তাদেরকে মুক্ত করে নিরাপদ স্থানে নেওয়া হয়েছে।

তবে তাসের ওই প্রতিবেদনে ঠিক কতজন ব্যক্তিকে জিম্মি করা হয়েছিল এবং তাদের কোন কারণে ইউক্রেনীয় বাহিনী জিম্মি করেছিল তা জানানো হয়নি। এই ব্যাপারে ইউক্রেনের কোনো বক্তব্যও পাওয়া যায়নি।