ইরানের বিরুদ্ধে ‘সামান্য কিছু করলেও’ ইসরায়েলের প্রাণকেন্দ্রে ইরানের সেনাবাহিনী হামলা চালাবে বলে হুঁশিয়ার করেছেন দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। জাতীয় সশস্ত্র দিবসে সোমবার সেনাবাহিনীর প্যারেড অনুষ্ঠানে প্রেসিডেন্ট রাইসি এই হুঁশিয়ার দেন। খবর আল-জাজিরার।

রাইসি বলেন, ‘ইহুদিদের রাষ্ট্র, আপনাদের জানা থাকা উচিত...যদি আপনারা আমাদের দেশের বিরুদ্ধে সামান্যতম পদক্ষেপও নেন, তবে আমাদের সেনাবাহিনী ইসরায়েলের প্রাণকেন্দ্র লক্ষ্য করে হামলা চালাবে।'

মনে করা হয়, মধ্যপ্রাচ্যে একমাত্র পরমাণু অস্ত্রধারী দেশ ইসরায়েল। ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে চাইছে বলে দাবি পশ্চিমাদের। ইরানের পরামণু অস্ত্র তৈরি করা রুখতে ২০১৫ সালে ছয় বিশ্বশক্তি ইরানের সঙ্গে একটি চুক্তি করে। যেটি ইরান পরমাণু চুক্তি নামে পরিচিত।

ওই চুক্তি অনুযায়ী, তেহরান তাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ অনেকাংশে কমাবে, বিনিময়ে পশ্চিমা বিশ্ব দেশটির উপর আরোপ করা নানা নিষেধাজ্ঞা ধাপে ধাপে তুলে নেবে।

রাইসি বলেন, ‘আমাদের কৌশল আক্রমণ করা নয় বরং আত্মরাক্ষা করা। ইরানের সেনাবাহিনী নিষেধাজ্ঞার সুযোগকে কাজে লাগিয়ে নিজেদের শক্তি বাড়িয়েছে এবং আমাদের সামরিক শক্তি এখন সব থেকে শক্তিশালী পর্যায়ে রয়েছে।'