উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে আদেশ দিয়েছেন লন্ডনের ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট কোর্ট। 

বুধবার একটি সংক্ষিপ্ত শুনানিতে আদালতের চিফ ম্যাজিস্ট্রেট পল গোল্ডস্প্রিং এ আদেশ দেন। খবর তাসের।

আদালতের আদেশের পর অ্যাসাঞ্জের বিরুদ্ধে প্রত্যর্পণ মামলাটি সামলাবেন ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল। যুক্তরাষ্ট্রে অ্যাসাঞ্জকে গুরুত্বপূর্ণ নথি ফাঁসের অভিযোগে ১৭৫ বছরের সাজা দেওয়া হয়। 

অ্যাসাঞ্জকে প্রত্যর্পণের আদেশ স্বরাষ্ট্রমন্ত্রী অনুমোদন দিলেও তার আইনজীবীরা হাইকোর্টে আপিল করতে পারবেন।

অ্যাসাঞ্জের প্রত্যর্পণ প্রক্রিয়া

২০২১ সালের জানুয়ারিতে ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট কোর্ট আদেশ দিয়েছিলেন, অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া উচিত হবে না। কেননা, তিনি অটিজম ও ক্লিনিক্যাল বিষণ্নতায় ভুগছেন। যুক্তরাষ্ট্রের কারাগারে অতিরিক্ত চাপে তিনি আত্মহত্যা করতে পারেন। 

যদিও, যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এ আদেশের বিরুদ্ধে চ্যালেঞ্জ জানায়। যুক্তরাষ্ট্র উইকিলিকসের প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জের বিরুদ্ধে গুরুতর ব্যবস্থা নেওয়া হবে না বলে নিশ্চয়তা দেওয়ার পর তাকে ওয়াশিংটনের হাতে তুলে দেওয়ার জন্য ২০২১ সালের ১০ ডিসেম্বর রুল জারি করেন ইংল্যান্ড ও ওয়েলসের আপিল আদালত। পরে অ্যাসাঞ্জকে এ সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করার অনুমতি দেওয়া হয়। যদিও সুপ্রিম কোর্ট অ্যাসাঞ্জের ওই আবেদন বাতিল করে দেয়।