ইউক্রেনের মারিওপোলে ইউক্রেনীয়দের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করা ক্রোয়েশিয়ার এক নাগরিককে আটক করেছে রাশিয়া। শনিবার ক্রোয়েশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক আল-জাজিরা। 

ক্রোয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী গর্ডান গ্রিলিক-রাডম্যানও জানিয়েছেন, ক্রোয়েশিয়ার এক নাগরিকের আটকের বিষয়টি তিনি জানেন এবং ইউক্রেনীয় কর্তৃপক্ষের সঙ্গে পরিস্থিতি নিয়ে কাজ করছেন। তবে বিষয়টি ‘স্পর্শকাতর’ উল্লেখ করে তিনি এই ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দিতে রাজি হননি। 

এদিকে ক্রোয়েশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন এইচআরটি-তে প্রচারিত এক প্রতিবেদনে বলা হয়, ক্রোয়েশিয়ান ওই নাগরিক ইউক্রেনীয় যোদ্ধাদের সঙ্গে মারিওপোল থেকে পালানোর চেষ্টা করেছিলেন। কিন্তু রাশিয়ান সেনাদের হাতে ধরা পড়েন। 

প্রসঙ্গত, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। অভিযানের শুরুতে রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভকে লক্ষ্য করে সামরিক তৎপরতা জোরদার করে। কিন্তু প্রায় একমাসেও কিয়েভ দখল করতে পারেনি রাশিয়া। এ সময় রাশিয়ান বাহিনী ইউক্রেনীয় বাহিনীর প্রবল প্রতিরোধের মুখে পড়ে। পরে রাশিয়া জানায়, তারা ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাসে অভিযানে মনোযোগ দেবে। এখন দনবাসকে কেন্দ্র করে রাশিয়ার সামরিক তৎপরতা চলছে।