ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের শুরু থেকে দেশের জন্য নিবেদিতভাবে কাজ করার স্বীকৃতি হিসেবে দেশটির সুপরিচিত স্নিফিং কুকুর প্যাট্রন ও তার মালিককে পুরস্কৃত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রোববার প্যাট্রন ও তার মালিক মাইহাইলো ইলিয়েভকে মেডেল দেন জেলেনস্কি। 

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে গতকাল কিয়েভে করা এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি এ পুরস্কার দেন। এ সময় প্যাট্রন ঘেউ ঘেউ করছিল, লেজ নাড়াচ্ছিল। এ দৃশ্য দেখে দর্শকেরা হেসে ওঠেন। খবর রয়টার্সের।


গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলা শুরুর পর থেকে এখন পর্যন্ত দুই শতাধিক বিস্ফোরক শনাক্ত করেছে প্যাট্রন। বিস্ফোরক শনাক্তের মাধ্যমে তার বিস্ফোরণ ঠেকিয়েছে প্যাট্রন। এ কাজের মধ্য দিয়ে ইউক্রেনীয় দেশপ্রেমের প্রতীকে পরিণত হয় কুকুরটি।

অনুষ্ঠানের পর একটি বিবৃতি দেন জেলেনস্কি। বিবৃতিতে তিনি বলেন, ‘আজ আমি ইউক্রেনের সেই বীরদের পুরস্কার দিতে চাই, যারা ইতিমধ্যে আমাদের ভূমিকে মাইনমুক্ত করতে কাজ করছেন। আমাদের বীরদের সঙ্গে একত্রে কাজ করে যাচ্ছে একটি ছোট্ট দারুণ যোদ্ধা প্যাট্রন। সে শুধু বিস্ফোরক নিষ্ক্রিয় করতেই সহযোগিতা করছে না, বরং যেখানে যেখানে স্থলমাইনের হুমকি আছে, সেখানে আমাদের শিশুদের প্রয়োজনীয় নিরাপত্তাবিধিও শেখাচ্ছে।’