ইউক্রেনকে নতুন করে ৩৯.৮ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্যাকেজের অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেস। ৩৬৮-৫৭ ভোটে প্যাকেজটি অনুমোদন পায়। প্যাকেজটি এখন অনুমোদনের জন্য সিনেটে উঠবে। ধারণা করা হচ্ছে সেখানেও অনুমোদন পাবে প্যাকেজটি। 

মঙ্গলবার এই প্যাকেজের অনুমোদনের ওপর ভোটাভুটি হয়। প্যাকেজের মধ্যে ৬ বিলিয়ন ডলারের নিরাপত্তা সহায়তা এবং ৮.৭ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা রয়েছে। এ ছাড়া গোয়েন্দা এবং কূটনৈতিক মিশনকে সহায়তা দেওয়া হয়েছে ৩.৯ বিলিয়ন ডলার। বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই তথ্য জানিয়েছে। 

সম্পূরক এই প্যাকেজটি কংগ্রেসের অ্যাপ্রোপ্রিয়েশন কমিটির চেয়ারম্যান রোসা দেলাউরো উত্থাপন করেন। এর আগে জো বাইডেন ইউক্রেনকে সহায়তার জন্য ৩৩ বিলিয়ন মার্কিন ডলার চেয়েছিলেন। 

এদিকে এক চিঠিতে কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি ডেমোক্রেট সহকর্মীদের বলেছেন, আইনপ্রণেতারা আশা করছে বিশাল এই প্যাকেজের ওপর দ্বিদলীয় ভোট হবে। সময় মূল্যবান, আমাদের তর সইছে না। 

তিনি বলেন, এই সহায়তার মাধ্যমে ইউক্রেনের অদম্য জনগণের বিজয় অর্জিত হওয়ার আগ পর্যন্ত আমেরিকা তাদের পাশে থাকার সংকল্পে যে অনড়, সে ব্যাপারে বিশ্বকে একটি শক্তিশালী বার্তা দেয়।