আফ্রিকার দেশ সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে ৩৩ ঘণ্টার কারফিউ ঘোষণা করা হয়েছে। আগামীকাল রোববার দেশটির রাষ্ট্রপতি নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোট উপলক্ষে এ কারফিউ ঘোষণা করেছে দেশটির পুলিশ বিভাগ। খবর- আরব নিউজ ও দ্য হিন্দু’র। 

সোমালিয়া পুলিশের মুখপাত্র আবদিফাতাহ আদেন এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, নির্বাচনের দিন ১৪ মে (রোববার) সারাদিন রাজধানীতে কারফিউ থাকবে। দেশটির স্থানীয় সময় শনিবার রাত ৯টা থেকে এই কারফিউ শুরু হবে, চলবে সোমবার সকাল ছয়টা পর্যন্ত। তবে কারফিউ চলাকালে সংসদ সদস্য, নিরাপত্তাকর্মী এবং নির্বাচন সংশ্লিষ্টদের চলাচলে কোনো বাধা থাকবে না। 

বর্তমান প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল্লাহি মোহাম্মদ এবার নির্বাচনে দুইজন সাবেক প্রেসিডেন্টসহ ৩৭ জন প্রতিদ্বন্দ্বীর বিপক্ষে লড়ছেন। সংসদ সদস্যদের ভোটে রোববার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। ভোটের দিন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে জনসাধারণকে ঘরে রাখতে ৩৩ ঘণ্টার এই  কারফিউ জারি করা হয়েছে। 

প্রসঙ্গত, দাঙ্গার কারণে নির্ধারিত সময়ের প্রায় এক বছর পর সোমালিয়ার প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে। দেশটির পরবর্তী প্রেসিডেন্ট যিনি হবেন তিনি একটি চ্যালেঞ্জের সম্মুখিন হতে চলেছেন। ৪০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরা, চার দশক ধরে চলা সহিংস সংঘাত, গোষ্ঠীগত দ্বন্দ্ব এবং সরকার ও ফেডারেল সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে ক্ষমতার লড়াইয়ের বাস্তবতায় তাকে দেশ পরিচালনার আসনে বসতে হবে।